×

জাতীয়

৬৯ কিলোমিটার রেললাইন উদ্বোধন আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ০১:০০ এএম

তিনটি পৃথক প্রকল্পের মাধ্যমে নির্মিত লুপলাইনসহ ৬৯ দশমিক ২ কিলোমিটার রেললাইন আজ বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১১টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ঢাকা থেকে টঙ্গী পর্যন্ত তৃতীয় ও চতুর্থ ডুয়েলগেজ নির্মাণ চলছে। এই প্রকল্পের আওতায় নির্মাণ করা হচ্ছে টঙ্গী থেকে জয়দেবপুর পর্যন্ত দ্বিতীয় ডুয়েলগেজ রেললাইন। ১২ কিলোমিটার দীর্ঘ টঙ্গী-জয়দেবপুর অংশে নির্মিত দ্বিতীয় লাইনে ট্রেন চলাচলের উদ্বোধন করবেন সরকারপ্রধান। ভারতীয় ঋণে ১ হাজার ১০৬ কোটি টাকার এই প্রকল্পের সব কাজ শেষ হতে আরও বছরখানেক লাগবে। রেলের মহাপরিচালক কামরুল আহসান সমকালকে বলেছেন, টঙ্গী-জয়দেবপুর সেকশনে দ্বিতীয় লাইন চালুর ফলে ১৫-২০ মিনিট সাশ্রয় হবে।

পাবনার ঈশ্বরদী উপজেলায় নির্মিত রূপপুর রেলস্টেশনও উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। রেলস্টেশনটি রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে মালপত্র ও যন্ত্রপাতি আনার সুবিধার্থে করা হয়েছে। স্টেশনটি চালু করতে ৩৩৫ কোটি ৬৮ লাখ টাকায় ২৬ কিলোমিটার নতুন রেললাইন নির্মাণ করা হয়েছে। ব্রিটিশ আমলে নির্মিত লাইনটিতে ট্রেন চলাচল প্রায় ৩৫ বছর ধরে বন্ধ ছিল। পাকশী রেলওয়ের বিভাগীয় প্রকৌশলী-২ বীরবল মণ্ডল জানান, রূপপুর স্টেশন চালুর ফলে বৈদেশিক বাণিজ্য নতুন মাত্রা পাবে। উত্তরাঞ্চলের মানুষ সহজে মালপত্র পরিবহন করতে পারবেন। বাড়বে রেলওয়ের রাজস্ব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App