×

জাতীয়

১৮ ফেব্রুয়ারি উত্তরার মেট্রো স্টেশন চালু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ০২:৩৩ পিএম

১৮ ফেব্রুয়ারি উত্তরার মেট্রো স্টেশন চালু

ছবি: সংগৃহীত

ঢাকায় মেট্রোরেলের আরও একটি স্টেশন চালু হচ্ছে। আগামী ১৮ ফেব্রুয়ারি থেকে উত্তরা সেন্টার স্টেশনটি যাত্রীদের জন্য খুলে দেওয়া হবে। এদিন থেকে এই স্টেশনটিতে যাত্রীরা উঠানামা করতে পারবেন। ডিএমটিসিএল সূত্রে বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) এ তথ্য জানা গেছে।

ঢাকা শহরের চিরচেনা যানজট এড়ানোর লক্ষ্যে সাড়ে ছয় বছর আগে উত্তরায় দেশের প্রথম মেট্রোরেলের নির্মাণযজ্ঞ শুরু হয়েছিল। গত বছরের ২৮ ডিসেম্বর এই মেট্রোরেল উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরের দিন ২৯ ডিসেম্বর থেকে বাণিজ্যিকভাবে যাত্রা শুরু করে মেট্রোরেল। এরপর থেকে মেট্রোরেল উত্তরা উত্তর (দিয়াবাড়ী) থেকে আগারগাঁও পর্যন্ত সরাসরি চলাচল করছে।

প্রথমে আগারগাঁও থেকে উত্তরা উত্তর স্টেশন পর্যন্ত মেট্রোরেল চলাচল শুরু হলেও গত ২৫ জানুয়ারি খুলে দেওয়া হয় পল্লবী স্টেশন। এবার খুলতে যাচ্ছে উত্তরা সেন্টার স্টেশন।

ডিএমটিসিএল সূত্রে জানা গেছে, পর্যায়ক্রমে উত্তরা সাউথ, মিরপুর-১১, মিরপুর-১০, কাজীপাড়া ও শেওড়াপাড়া স্টেশন সাধারণ যাত্রীদের জন্য খুলে দেওয়া হবে।

মেট্রোরেল প্রকল্প ২০১২ সালে একনেকে পাস হয়। প্রকল্পের মোট ব্যয় প্রায় ৩৩ হাজার ৪৭২ কোটি টাকা। এর মধ্যে জাইকা ১৯ হাজার ৬৭৫ কোটি ৭০ লাখ টাকা ঋণ দিয়েছে। সরকারি তহবিল থেকে খরচ করা হচ্ছে বাকি ১৩ হাজার ৭৯৬ কোটি ২৯ লাখ টাকা।

জাপানের আর্থিক ও কারিগরি সহযোগিতায় উত্তরার দিয়াবাড়ী থেকে কমলাপুর পর্যন্ত ২১ দশমিক ২৬ কিলোমিটার মেট্রোরেলের সব ঠিক থাকলে আগামী বছরের ডিসেম্বর নাগাদ এই ট্রেন ধরেই উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত যাতায়াত করা যাবে ৪০ মিনিট সময়ে। আর ২০২৫ সালের জুন মাসে কমলাপুর পর্যন্ত অংশের কাজ শেষ করার পরিকল্পনা নিয়েছে ডিএমটিসিএল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App