×

জাতীয়

সিলেট-চট্টগ্রাম শক্তিশালী ভূমিকম্পের ঝুঁকিতে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ০৪:২১ পিএম

তুরস্ক ও সিরিয়ায় ব্যাপক প্রাণহানির পর বড় ধরনের ভূমিকম্পের আশঙ্কা থেকে বাংলাদেশকেও বাদ রাখা যাচ্ছে না। ভারত ও মিয়ানমার প্লেটের সংযোগস্থলে দীর্ঘসময় ধরে শক্তি সঞ্চয় হচ্ছে। এই সংযোগস্থলেই বাংলাদেশের অবস্থান। ফলে ভয়াবহ ঝুঁকিতে রয়ে যাচ্ছে এ দেশ। বিশেষ করে সিলেট ও চট্টগ্রাম অঞ্চল।

তুরস্ক ও সিরিয়ায় ঘটে যাওয়া ভূমিকম্পকে সাম্প্রতিক সময়ের সবচেয়ে ভয়াবহ ভূমিকম্পগুলোর একটি বলে মনে করছেন বিজ্ঞানীরা। তারা বলছেন, ওই এলাকার মাটির নিচে থাকা অ্যারাবিয়ান প্লেটটি উত্তর দিকে সরে গিয়ে আনাতোলিয়ান প্লেটে ধাক্কা দেয়ায় ভয়াবহ এই ভূ-কম্পন অনুভূত হয়।

ভূতত্ত্ব বিশেষজ্ঞরা বলেন, তুরস্ক ও সিরিয়ার মতো বাংলাদেশও ভয়াবহ ভূমিকম্পের ঝুঁকিতে আছে। উত্তরে তিব্বত সাব-প্লেট, ইন্ডিয়া প্লেট ও দক্ষিণে বার্মা সাব-প্লেটের সংযোগস্থলে বাংলাদেশের অবস্থান। আর বাংলাদেশের সিলেট থেকে চট্টগ্রাম অঞ্চলে কয়েকটি প্লেট থাকার কারণে এসব এলাকা বড় ধরনের ঝুঁকিতে আছে।

কলম্বিয়া বিশ্ববিদ্যালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) এক যৌথ গবেষণায় দেখা গেছে, ইন্ডিয়া প্লেট ও বার্মা প্লেটের সংযোগস্থলে দীর্ঘদিন ধরে শক্তি সঞ্চয় হচ্ছে। এখন পর্যন্ত সেই প্লেটে ধাক্কার সূত্রপাত হয়নি। এ কারণে সেখানে হাজার বছর ধরে শক্তি জমা হয়ে রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App