×

আন্তর্জাতিক

মালয়েশীয় বিমান দুর্ঘটনা: পুতিন জড়িত, কোন পথে তদন্ত?

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ০১:২৪ এএম

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আদৌ মালয়েশিয়ার এমএইচ-১৭ বিমান দুর্ঘটনার পেছনে জড়িত আছেন কিনা, তার সঠিক তথ্য, উপাত্ত ও প্রমাণ এখন অবধি উঠে আসেনি। তবে তদন্তের গতিপ্রকৃতি থেকে একাধিক আভাস উঠে আসে। এই পরিস্থিতিতে আন্তর্জাতিক তদন্তকারীরা জানিয়েছেন, তাদের কাছে এই দুর্ঘটনার মামলায় পুতিনের অপরাধী হওয়ার কোনো শক্তিশালী প্রমাণ নেই।

২০১৪ সালে মালয়েশীয় বিমান এমএইচ-১৭-এর ভেঙে পড়ার ঘটনায় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের হাত থাকার তথ্য উঠে এসেছিল। তা সত্ত্বেও ওই বিমানের দুর্ঘটনা সংক্রান্ত তদন্ত শেষ হচ্ছে। খবর হিন্দুস্তান টাইমসের।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আদৌ ওই ঘটনার নেপথ্যে জড়িত কিনা, তা নিয়ে সঠিক তথ্য প্রমাণ উঠে না এলেও তদন্তের গতিপ্রকৃতি থেকে এরই মধ্যে একাধিক আভাস উঠে এসেছে। এ পরিস্থিতিতে আন্তর্জাতিক তদন্তকারীরা জানিয়েছেন, তাদের কাছে এই দুর্ঘটনার মামলায় পুতিনের অপরাধী হওয়ার কোনো শক্তিশালী প্রমাণ নেই। তাই তারা এই বিষয়ে আর কোনো জিজ্ঞাসাবাদ করতে চান না। ফলে ‘ইতি’ ঘটছে তদন্তে। এর আগে, রাশিয়া সাফ জানিয়ে দিয়েছে, মালয়েশীয় ওই বিমান দুর্ঘটনায় তাদের কোনো হাত নেই।

প্রসঙ্গত, ২০১৪ সালে ইউক্রেনে ভেঙে পড়ে ওই মালয়েশীয় বিমান। অনুমান, পুতিনের নির্দেশে রুশ ক্ষেপণাস্ত্র দেগে ওই বিমানকে গুঁড়িয়ে দেয়া হয়। তবে শক্তিশালী যুক্তি ও প্রমাণের অভাবে এই তত্ত্ব জোরালো করতে পারেননি আন্তর্জাতিক তদন্তকারীরা। ওই মালয়েশীয় বিমান দুর্ঘটনায় ২৯৮ জন যাত্রীর মৃত্যু হয়েছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App