×

আন্তর্জাতিক

ভালোবাসা দিবসে গোরুকে জড়িয়ে ধরবে হরিয়ানাবাসী!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ০১:২১ এএম

ভালোবাসা দিবসে গোরুকে জড়িয়ে ধরবে হরিয়ানাবাসী!

প্রতীকী ছবি

ভালোবাসা দিবসে সিঙ্গেলদের প্রতি মুখ তুলে চেয়েছে ভারতের হরিয়ানা রাজ্য সরকার। প্রতিবারের মতো এবার আর তাদেরকে প্রেমিক কিংবা প্রেমিকার জন্য অপেক্ষা করতে হবে না। তাদের কাছে ভালোবাসা হিসেবে গোরু পৌঁছে দেবে রাজ্য সরকার।

সোমবার (৬ ফেব্রুয়ারি) হরিয়ানা রাজ্যের ভারতের প্রাণীকল্যাণ দপ্তর (অ্যানিমাল ওয়েলফেয়ার বোর্ড অব ইন্ডিয়া) এমনই বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। তাতে বলা হয়, আগামী ১৪ ফেব্রুয়ারি দিনটি ‘কাউ হাগ ডে’ (গোরুকে আলিঙ্গনের দিন) হিসেবে পালন করা হোক। কেন্দ্রের মৎস্য, প্রাণী ও ডেয়ারি মন্ত্রকের অধীনে থাকা এই বিশেষ দপ্তরটির আর্জি, আগামী ১৪ ফেব্রুয়ারি ভ্যালেনটাইন ডে’র পাশাপাশি, ‘কাউ হাগ ডে’ হিসেবেও পালিত হোক। খবর হিন্দুস্তান টাইমসের।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‘ভারতীয় সংস্কৃতির মেরুদণ্ড হল গোরু। আমাদের জীববৈচিত্র্য রক্ষা করতে, জীবনধারণে ও গ্রামীণ অর্থনীতির বিকাশেও গোরুর ভূমিকা অপরিমেয়। কামধেনু যেমন মানুষকে ধনী করে তোলে, তেমনই গোমাতার প্রকৃতি হলো আমাদের লালনপালন করা।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ‘পশ্চিমা সংস্কৃতির আগ্রাসনে আমাদের বৈদিক সভ্যতা দিন দিন বিলুপ্ত হতে চলেছে। পশ্চিমা সভ্যতার চাকচিক্য আমাদের সংস্কৃতি ও ঐতিহ্যকে ভুলিয়ে দিচ্ছে প্রায়। গোরুর থেকে অশেষ উপকার পাওয়া যায়। গোরুকে জড়িয়ে ধরলে শুধু ব্যক্তি নয়, গোটা সমাজই সুখী হবে। সমৃদ্ধ হবে আবেগ।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App