×

জাতীয়

বায়ুদূষণ: ঢাকার অবস্থান সর্বোচ্চ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:৪৩ পিএম

ডিজেলে ৫০-এর স্থলে ২৫০ মাত্রার সালফার মারাত্মক ক্ষতি করছে

অতিরিক্ত মাত্রার সালফার যুক্ত ডিজেল না আমদানি করার আহ্বাণ জানিয়েছেন জাতীয় সংসদের বিরোধী দল জাতীয় পার্টির সংসদ উপনেতা জিএম কাদের। গতকাল বৃহষ্পতিবার জাতীয় সংসদে সমাপনী ভাষণে এই আহ্বান জানান।

জিএম কাদের বলেন, চলতি বছরের ২২-২৫ জানুয়ারি বাংলাদেশের রাজধানী ঢাকা শহরের বায়ু দূষণ মাত্রা ছিল ৩২৪। অথচ ৫০ মাত্রার নিচে থাকলে আমরা তাকে স্বাভাবিক বলি। তবে বিশ্বের সবচেয়ে দুষনযুক্ত শহরের মধ্যে ঢাকা সর্বাগ্রে। আর এর ফলে ক্যান্সার, শ্বাসকষ্ট সহ নানা ধরনের রোগ হচ্ছে। মানুষ মারা যাচ্ছে। এ বিষয়ে পদক্ষেপ নেবার আহ্বাণ জানান তিনি।

কারণ হিসেবে জিএম কাদের বলেন, রাজধানীতে লাখ লাখ গাড়ি চলে, যারা কালো ধোয়া নির্গত করে। আর এর প্রধান কারণ হচ্ছে সালফার যুক্ত ডিজেল আমদানী ও ব্যবহার। যেখানে ভারতসহ বিশ্বের বহু দেশে ডিজেল আমদানি করার ক্ষেত্রে ১০-১৫ মাত্রার সালফারকে গ্রহন করে, সেখানে আমাদের বিএসটিআই নাকি বলছে ডিজেলে ২৫০ মাত্রার সালফার হলেও তা ছাড় দিচ্ছে। এর ফলে যেমন বায়ুদুষণ বাড়ছে মারাত্বকভাবে, তেমনি গাড়ির ইঞ্জিন নষ্ট হচ্ছে।

তিনি আরো বলেন, হাইকোর্ট বারবার বায়ু দূষণ কমানোর বিষয়ে সরকারকে নির্দেশনা দিয়েছিল, তারপরেও সরকার বিষয়টি নিয়ে কোনো পদক্ষেপ না নেয়ায় ক্ষোভ প্রকাশ করেন তিনি।

এসময় গণপূর্ত মন্ত্রণালয়ের দীর্ঘদিন ধরে কাজ করা ক্যাজুয়াল কর্মীদের আন্দোলনের কথা তুলে ধরে এদেরকে নিয়মিতকরণ করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান জিএম কাদের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App