×

সারাদেশ

বঙ্গোপসাগরে ডুবেছে সিমেন্টবাহী লাইটারেজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ১০:৩২ এএম

বঙ্গোপসাগরে ডুবেছে সিমেন্টবাহী লাইটারেজ

ছবি: সংগৃহীত

বঙ্গোপসাগরে ডুবে গেছে ‘এমভি রোকনুর-১’ নামের একটি লাইটার জাহাজ। মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) দিনগত রাত আড়াইটার দিকে লক্ষ্মীপুরের চরগজারিয়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

জানা যায়, চট্টগ্রাম বন্দরের বহির্নোঙর থেকে সিমেন্ট ক্লিঙ্কার বোঝাই করে ঢাকায় যাওয়ার পথে আরেক জাহাজকে ধাক্কা দিয়ে নিজেই ডুবে যায় ‘এমভি রোকনুর-১’। ডুবে যাওয়া জাহাজের ১৩ জন নাবিক সাঁতরে ধাক্কা লাগা অন্য জাহাজে উঠে প্রাণে রক্ষা পেয়েছেন।

ডুবে যাওয়া জাহাজটি রোকনুর নেভিগেশন লিমিটেডের বলে জানিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।

ঘন কুয়াশার কারণে চরগজারিয়া এলাকায় মূল চ্যানেলে রোকনুর-১ জাহাজটি ডুবেছে। ওই স্থানে নতুন কোনো দুর্ঘটনা এড়াতে ইতোমধ্যে লাইট বয়া স্থাপন করেছে বিআইডব্লিউটিএ। জাহাজটি প্রিমিয়ার সিমেন্টের ক্লিঙ্কার নিয়ে যাচ্ছিল বলে জানা গেছে।

বিআইডব্লিউটিএর চট্টগ্রামের যুগ্ম পরিচালক মো. সবুর খান জানান, মঙ্গলবার দিনগত রাত আড়াইটার দিকে রোকনুর-১ লাইটার জাহাজটি প্রায় এক হাজার ৭৫০ টন সিমেন্ট ক্লিঙ্কার নিয়ে ঢাকায় যাচ্ছিল। চরগজারিয়া চ্যানেলে ঘন কুয়াশার কারণে নোঙর করা এমভি প্রগতি গ্রিন লাইন-১ নামের জাহাজের ক্রেনের সঙ্গে ধাক্কা খেয়ে চেইনের সঙ্গে আটকে যায়। এতে রোকনুর-১ এর তলা ফেটে পানি ঢুকে জাহাজটি ডুবে যায়। জাহাজটিতে ১৩ জন নাবিক ও কর্মচারী ছিল। তারা সাঁতার কেটে প্রগতি গ্রিন-১ এর উঠে গিয়ে প্রাণে রক্ষা পেয়েছেন। তবে প্রগতি গ্রিন-১ এর মূল জাহাজের কোনো ক্ষতি হয়নি বলে জানান তিনি।

তিনি জানান, ভাটার সময় ডুবন্ত জাহাজটি সামান্য দেখা গেলেও জোয়ারের সময় একেবারে দেখা যাচ্ছে না। তাই চরগজারিয়া চ্যানেল দিয়ে জাহাজ চলাচলে সতর্কতা জারি করা হয়েছে। পাশাপাশি একটি লাইট বয়া স্থাপন করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App