×

পুরনো খবর

ডার্ক চকোলেট কী স্বাস্থ্যের জন্য ক্ষতিকর?

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ১০:৫৪ পিএম

ডার্ক চকোলেট কী স্বাস্থ্যের জন্য ক্ষতিকর?

প্রতীকী ছবি

চকোলেট কে না খেতে ভালোবাসে। ছোট-বড় সবাই চকোলেট ভালোবাসেন। এই কারণে প্রায়ই দেখা যায়, বিভিন্ন সময় বিভিন্ন কারণে চকোলেট খেতে বিধিনিষেধ দেয়া হয়। অনেকে আবার একটু বাড়িয়ে বলে থাকেন, চকোলেট নাকি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। বিশ্বাস করুন আর নাই করুন, ডার্ক চকোলেটে প্রচুর পুষ্টিগুণ আছে। তবে খাঁটি ডার্ক চকোলেট হলে তবেই সেটা স্বাস্থ্যকর।

ডার্ক চকলেটের পুষ্টিগুণ

৭০ থেকে ৮৫ শতাংশ কোকো সম্পন্ন ১০০ গ্রামের ডার্ক চকলেটের একটি বারে পাওয়া যায় ১১ গ্রাম ফাইবার, ৬৭ শতাংশ আয়রন, ৫৮ শতাংশ ম্যাগনেসিয়াম, ৮৯ শতাংশ কপার ও ৯৮ শতাংশ ম্যাঙ্গানিজ। সঙ্গে পাবেন স্যাচুরেটেড ও মোনোস্যাচুরেটেড ফ্যাটও। এছাড়া শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে ডার্ক চকলেটে।

জেনে নিন এই চকলেট খাওয়ার উপকারিতা সম্পর্কে-

রক্তচাপ নিয়ন্ত্রণ

ডার্ক চকলেট খেলে ধমনিতে নাইট্রিক অক্সাইড তৈরি হয়। যার ফলে মস্তিষ্ক ধমনিকে বিশ্রাম নেওয়ার বার্তা পাঠায়। তাই রক্ত চলাচল আরও সহজে হয় এবং উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

হৃদরোগের ঝুঁকি কমায়

ডার্ক চকোলেট দীর্ঘ দিন ধরে খেলে ধমনিতে কম কোলেস্টেরল জমে। এটি শরীরের ক্ষতিকারক কোলেস্টেরল দূর করে ভালো কোলেস্টেরল বাড়াতে সাহায্য করে। ফলে কমে হৃদরোগের ঝুঁকি।

ক্যানসারের ঝুঁকি কমায়

নিয়মিত ডার্ক চকলেট খাওয়া শুরু করে শরীরের অ্যান্টিঅক্সিডেন্টের মাত্রা এতটা বৃদ্ধি পায় যে দেহে ক্ষতিকর টক্সিক উপাদানদের খোঁজ পাওয়া মুশকিল হয়ে পরে। ফলে স্বাভাবিকভাবেই ক্যানসার রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা যেমন কমে, তেমনি আরও সব জটিল রোগও ধারে কাছেও ঘেঁষতে পারে না।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে

ডার্ক চকলেটে কোকোয়া থাকে যা ডায়াবেটিস (বহুমূত্র) নিয়ন্ত্রণে আনতে সাহায্য করে। টানা আট সপ্তাহ যদি নিয়মিত ডার্ক টকলেট খাওয়া যায়, তাহলে একদিকে যেমন রক্তে সুগারের মাত্রা কমতে শুরু করে, তেমনি রক্তচাপও স্বাভাবিক হয়ে যায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App