×

আন্তর্জাতিক

এবার ডিজনিতে চাকরিচ্যুত ৭ হাজার কর্মী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:০৯ পিএম

এবার ডিজনিতে চাকরিচ্যুত ৭ হাজার কর্মী

ছবি: সংগৃহীত

বিশ্বে কর্মী ছাঁটাইয়ের যেন মৌসুম শুরু হয়েছে। যুক্তরাষ্ট্রসহ বিশ্বের একাধিক সংস্থা হাজার হাজার কর্মী ছাঁটাইয়ের পর এবার একই পদাঙ্ক অনুসরণ করেছে ডিজনি। তিনটি বিভাগে পুনর্গঠনের পরিকল্পনা করছে ডিজনি। যার জেরে হাজার হাজার কর্মী চাকরিচ্যুত হয়ে পড়েছেন। গণমাধ্যম ও বিনোদন জগতের জনপ্রিয় সংস্থাটি জানিয়েছে, যে তিনটি বিভাগকে সাজানো হবে সেগুলো হলো -ডিজনি ইন্টারটেইনমেন্ট (যা এর বেশিরভাগ স্ট্রিমিং ও মিডিয়া অপারেশন পরিচালনা করে), ইএসপিএন বিভাগ (যা টিভি নেটওয়ার্ক ও ইএসপিএন-প্লাস স্ট্রিমিং পরিষেবা হিসেবে পরিচালিত হয়), তৃতীয়টি হলো এর পার্ক ও পণ্য ইউনিট।

নভেম্বরে প্রধান নির্বাহী (সিইও) হিসেবে কোম্পানিতে ফিরে আসার পর থেকে বব ইগার এ পদক্ষেপকে সবচেয়ে গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করেন। ডিজনি তার সাম্প্রতিক ত্রৈমাসিক উপার্জন পোস্ট করার কয়েক মিনিট পরে এই ছাঁটাইয়ের কথা ঘোষণা করেছে। ২০২১ সালের বার্ষিক রিপোর্ট অনুযায়ী, ডিজনিতে বিশ্বব্যাপী দুই লাখ ২০ হাজার কর্মী ছিলেন। এর মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের কর্মীর সংখ্যা প্রায় এক লাখ ৬৬ হাজার ও আন্তর্জাতিকভাবে প্রায় ৫৪ হাজার। খবর বিবিসির।

এরমধ্যে ৮০ শতাংশ কর্মীই স্থায়ী কর্মী ছিলেন। সেই কর্মী সংখ্যাই এবার কমানো হচ্ছে। আপাতত সাত হাজার কর্মী ছাঁটাই করা হচ্ছে। শেষ অর্থবছরের আয়ের হিসাব দিয়ে ডিজনির সিইও বব ইগার বলেন, ‘আমি খুব সহজে এই সিদ্ধান্ত নিইনি। আমি বিশ্বব্যাপী সব কর্মীদের কঠোর পরিশ্রম ও দক্ষতাকে অপরিসীম শ্রদ্ধা করি। প্রকৃতপক্ষে প্রতিটি ডলার আমরা উপার্জন করি। প্রতিটি লেনদেন, আমাদের গ্রাহকদের সঙ্গে সম্পৃক্ত।

বিনিয়োগকারীদের সঙ্গে তার ত্রৈমাসিক উপার্জন নিয়ে আলোচনা চলাকালীন ডিজনি আরো ঘোষণা করেছে যে, তারা কোম্পানির পাঁচ হাজার কোটি ডলার খরচ কমিয়ে দেবে। মিডিয়া কোম্পানি, যেমন ওয়ার্নার ওয়ার্নার ব্রুস ডিসকোভারি তাদের স্ট্রিমিং ব্যবসায়কে লাভজনক করতে চাইছে। উচ্চ প্রতিযোগিতা গ্রাহক বৃদ্ধিকে ধীর করে দিয়েছে ও কোম্পানিগুলি রাজস্ব বৃদ্ধির নতুন উপায় খুঁজছে, যেমন ডিজনি প্লাস ও নেটফ্লিক্স। বিনিয়োগকারীদের সঙ্গে এক মতবিনিময়কালে ইগার বলেছিলেন, ‘আমরা টেলিভিশন এবং ফিল্মের জন্য যা কিছু তৈরি করবো এবার থেকে তার কঠোরভাবে মূল্যায়ন করা হবে।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App