×

অর্থনীতি

মসলা আমাদের দেশের ঐতিহ্যের সঙ্গে জড়িত: কৃষি সচিব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ০৫:৫৮ পিএম

মসলা আমাদের দেশের ঐতিহ্যের সঙ্গে জড়িত: কৃষি সচিব

বুধবার রাজধানীর আ কা মু গিয়াস উদ্দীন মিলকী অডিটরিয়ামে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ‘মসলার উন্নত জাত ও প্রযুক্তি সম্প্রসারণ প্রকল্প’ আয়োজিত ‘অবহিতকরণ কর্মশালা-২০২৩’ অনুষ্ঠানে বক্তব্য রাখেন কৃষি সচিব ওয়াহিদা আক্তার। ছবি: ভোরের কাগজ

কৃষি সচিব ওয়াহিদা আক্তার বলেছেন, আমাদের দেশের ঐতিহ্যের সঙ্গে মসলা জড়িত। আমদানি নির্ভরতা কমিয়ে দানাজাতীয় ও শাকসবজি ফলমূল জাতীয় ফসলের পাশাপাশি মসলা জাতীয় ফসলের উৎপাদন বাড়াতে হবে।

বুধবার (৮ ফেব্রুয়ারি) রাজধানীর আ কা মু গিয়াস উদ্দীন মিলকী অডিটরিয়ামে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ‘মসলার উন্নত জাত ও প্রযুক্তি সম্প্রসারণ প্রকল্প’ আয়োজিত ‘অবহিতকরণ কর্মশালা-২০২৩’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সচিব একথা বলেন। কৃষি সচিব বলেন, প্রকল্প পরিচালকদের নিষ্ঠা ও সততার সঙ্গে কাজ করতে হবে। কৃষি মন্ত্রণালয় কোন ধরনের অনৈতিকতাকে প্রশ্রয় দেয় না। দেশ ও জাতির সার্বিক কল্যাণে সকলকে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণ পূর্বক আন্তরিকতার সাথে কাজ করে যেতে হবে।

কৃষি সচিব বলেন, মসলা জাতীয় ফসল চাষে লাভবান হলেই কৃষকেরা ধান জাতীয় ফসলের রিপ্লেসমেন্ট হিসেবে এটি চাষ করবে। আমাদের দেশের গবেষণা প্রতিষ্ঠানসমুহ থেকে মসলার উন্নত মানের আমাদের দেশের আবহাওয়া উপযোগী জাত আবিস্কৃত হয়েছে। এগুলো সম্প্রসারণের মাধ্যমে উৎপাদন করে আমাদের দেশের নিজস্ব চাহিদা পুরনে সচেষ্ট হতে হবে।

তিনি আরো বলেন, মসলা জাতীয় ফসল চাষে লাভবান হলেই কৃষকেরা ধান জাতীয় ফসলের রিপ্লেসমেন্ট হিসেবে এটি চাষ করবে। আমাদের দেশের গবেষণা প্রতিষ্ঠানগুলো থেকে মসলার উন্নত মানের আমাদের দেশের আবহাওয়া উপযোগী জাত আবিষ্কৃত হয়েছে। এগুলো সম্প্রসারণের মাধ্যমে উৎপাদন করে আমাদের দেশের নিজস্ব চাহিদা পূরণে সচেষ্ট হতে হবে।

কর্মশালায় স্বাগত বক্তব্য ও প্রকল্পের কার্যক্রম উপস্থাপনা করেন প্রকল্প পরিচালক রাসেল আহমেদ। মসলা জাতীয় ফসলের ‘উন্নত জাত, প্রযুক্তি ও সম্ভাবনা’ বিষয়ের ওপর প্রবন্ধ উপস্থাপন করেন বগুড়ার মসলা গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শৈলেন্দ্র নাথ মজুমদার।

কর্মশালায় বক্তারা বলেন, দেশে মসলার বাজার প্রায় ৩০ হাজার কোটি টাকা। দেশে বছরে ১৫ হাজার টন জিরার চাহিদা আছে। এই প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে প্রকল্পভুক্ত এলাকার মসলা উৎপাদন ৫ শতাংশ বৃদ্ধি পাবে ও মসলা আমদানির হার হ্রাস পাবে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, কৃষি গবেষণা ইনস্টিটিউটসহ কৃষি মন্ত্রণালয়ের বিভিন্ন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App