×

খেলা

ভারত-অষ্ট্রেলিয়া দ্বৈরথ আগামীকাল শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১০:৪৮ পিএম

ভারত-অষ্ট্রেলিয়া দ্বৈরথ আগামীকাল শুরু

বর্ডার-গাভাস্কার ট্রফি উন্মোচনে ভারতের অধিনায়ক রোহিত শর্মা ও অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স-ইন্টারনেট

অস্ট্রেলিয়ার বিপক্ষে চার ম্যাচ টেস্ট সিরিজের ‘বর্ডার-গাভাস্কার’ ট্রফির প্রথম ম্যাচে বৃহস্পতিবার মাঠে নামছে স্বাগতিক ভারত। নাগপুরে সকাল ১০টায় শুরু হবে ম্যাচটি। সর্বশেষ সিরিজে অস্ট্রেলিয়াকে ২-১ ব্যবধানে হারিয়ে ট্রফি নিজেদের কাছে রেখেছে রোহিত শর্মার দল।

চার ম্যাচ সিরিজের দ্বিতীয় টেস্ট হবে আগামী ১৭ ফেব্রুয়ারি দিল্লিতে। এরপর তৃতীয় টেস্ট হবে আগামী ১ মার্চ ধর্মশালাতে। আর সিরিজের শেষ টেস্ট অনুষ্ঠিত হবে আগামী ৯ মার্চ আহমেদাবাদে। মাঠে নামার আগে ফেভারিট দুই দলই। ২০০৪ সালের পর ভারতে আর টেস্ট সিরিজ জিততে পারেনি অস্ট্রেলিয়া। আর সর্বশেষ ২০১৪ সালে দেশের মাটিতে ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ জিতেছিল অস্ট্রেলিয়া। ৮ বছর ধরে তাই বোর্ডার-গাভাস্কার ট্রফি রয়ে গেছে বিরাট কোহলি-রোহিত শর্মাদের কাছে। এবার তাদের লক্ষ্য ভারতকে হারিয়ে ট্রফি পুনরুদ্ধার করা। অপরদিকে ভারতের লক্ষ্য ট্রফি ধরে রাখা।

ইতোমধ্যে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের তারিখ ঘোষণা করেছে আইসিসি। আগামী ৭ জুন অনুষ্ঠিত হবে ফাইনাল। এর আগে ভারতের আছে তিনটি টেস্ট সিরিজ। এই সিরিজগুলোর ওপর নির্ভর করবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলবে কোন দুটি দেশ। এখন পর্যন্ত টেস্ট চ্যাম্পিয়নশিপের সবচেয়ে সুবিধাজনক অবস্থানে আছে অস্ট্রেলিয়া। আর দ্বিতীয় স্থানে আছে ভারত। তাই টেস্ট চ্যাম্পিয়নশিপকে সামনে রেখে দুই দলের জন্যই এই সিরিজ গুরুত্বপূর্ণ।

অস্ট্রেলিয়ান ব্যাটার স্মিথ বলেন, ‘বিশ্বের সেরা স্পিনারদের বিপক্ষে খেলতে আমি উন্মুখ। সর্বশেষ অ্যাশেজ দলের অংশ হতে পারা চমৎকার ব্যাপার ছিল। তবে ভারতের মাটিতে ওদের হারানো আমাদের জন্য সবচেয়ে কঠিন চ্যালেঞ্জ। আমার কাছে ভারতে টেস্ট সিরিজ জিততে পারা হবে অ্যাশেজ সিরিজের চেয়েও বড় প্রাপ্তি।’

মাঠে নামার আগে সাংবাদিকদের মুখোমুখি হয়ে ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা বলেন, ‘পছন্দের উইকেট বা এই জাতীয় বিষয় নিয়ে কথা বলতে পছন্দ করি না। আমার মনে হয় আগামী পাঁচ দিন আমরা কেমন ক্রিকেট খেলব, শুধু তার ওপরই মনোনিবেশ করা উচিত।’ অপরদিকে ভারতের সাবেক কোচ রবি শাস্ত্রী বলেন, ‘ভারতীয় দলের সিরিজ শুরু হওয়ার আগে থেকেই ৪-০ ফলে জয়ের কথা ভাবা উচিত। সিরিজটা ভারতের মাটিতে খেলা হচ্ছে। সব সময় ইতিবাচক মানসিকতা নিয়ে ব্যাপারটা ভাবা উচিত। আমি ভারতীয় দলের সঙ্গে দুবার অস্ট্রেলিয়া সফরে গেছি। কোন পরিস্থিতিতে কার কী মনোভাব থাকা উচিত সেই সম্পর্কে আমার ভালো ধারণা রয়েছে।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App