×

জাতীয়

নিরাপদ সড়ক আইন বাস্তবায়িত কেন হচ্ছে না

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:৩৪ পিএম

নিরাপদ সড়ক আইন বাস্তবায়িত কেন হচ্ছে না

ছবি: সংগৃহীত

নিরাপদ সড়ক আইনের বাস্তবায়ন কেন সরকার করছে না সে প্রশ্ন তুলে জি এম কাদের বলেছেন, যে আইনটি এই জাতীয় সংসদে সর্বসম্মতিক্রমে পাশ হলো। তা কার স্বার্থে, কাদের রক্ষার্থে বাস্তবায়িত হচ্ছে না, এর প্রতিবাদে সংসদে বিরোধীদের অনাস্থা প্রস্তাব আনা উচিৎ বলে মন্তব্য করেছেন বিরোধী দলের উপনেতা জি এম কাদের। তবে ভারতসহ বিশ্বের অন্যান্য দেশে এমনটি হলে সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনা গেলেও এদেশের পার্লামেন্টে তা সম্ভব নয় বলেও মন্তব্য করেন তিনি।

বুধবার (৮ পেব্রুয়ারি) জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষনের ওপর আলোচনায় তিনি এসব কথা বলেন।

জিএম কাদের তার বক্তব্যে বলেন, ২০১৮ সালে একটি নিরাপদা সড়কের আন্দোলন হলো। সেই আন্দোলনের পরে সরকার প্রতিশ্রুতি দিয়েছিল নিরাপদ সড়কের জন্য আইন হবে। তার পরে কিছু বিধি বিদান দিয়ে নিরাপদ সড়ক আইন হয়েছিল এই সংসদে । তার পরবর্তিতে ২০১৮-২০১৯ সালে নিরাপদ সড়ক আইন পাশ হলো হলো কিছু বিধি বিধান দিয়ে । সেকারণে ২০২০ সালের দিকে আমাদের দূর্ঘটনার হার কিছু কমেও গিয়েছিল। কিন্তু যখন দেখা গেল আইনটি বাস্তবায়ন করা গেল না বা হলো না তখন আবার দুর্ঘটনা আবার বেড়ে গেল।

আমার প্রশ্ন হলো: এই সংসদে জনগণের দাবির প্রেক্ষিতে একটি আইন পাশ করা হলো, কেন তা বাস্তবায়িত হলো না ? আমরা জানি কেন বাস্তবায়ন হয়নি। সড়ক পরিবহন মালিক সমিতি ও শ্রমিক সংগঠনগুলো মিলে কিছু দাবি দাওয়া পেশ করেছে, সেই দাবির মুখে এ আইনটা সরকার বাস্তবায়ন করছে না। সংসদে জনগণের স্বার্থে একটি আইন পাশ হলে যারা বাস্তবায়নের দায়িত্বে থাকবেন তারা যদি বাস্তবায়ন না করেন তা হলে দায় কার? এর জন্য কেউ কি কোর্টে যেতে পারেন না? কেন বাস্তবায়িত হলো না? আমাদের দেশে বাস্তবাতায় এটা সম্ভব না। গেলেও লাভ হবেনা। অন্যান্য দেশে সরকারের বিরুদ্ধে নো কনফিডেন্স বা কোন আইন হলে বাস্তবায়িত না হলে সে দেশের পার্লামেন্টে সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনা যায়, কিন্তু আমরা এখানে সেটা পারছি না। আমরা আইনটি কার্যকরের দাবি জানান তিনি। যে বিভাগ ও মন্ত্রনালয়গুলো এ আইনটি বাস্তবায়নের দায়িত্বে আছে তারা জনগণের চেয়ে মালিক ও শ্রমিক শ্রেনীকে বেশী গুরুত্ব দিচ্ছে। এখানে একটি বড় ধরনের দুর্নীতি আছে বলে মন্তব্য করেন তিনি।

জিএম কাদের রাজধানী ঢাকার বায়ু দুষণের চিত্র তুলে ধরে বলেন, বিশ্বের বহু দেশ থেকে রাজধানী ঢাকা এখন দুষনের মাত্র এত বেশী যে বসবাস অযোগ্য হয়ে পড়েছে। মানুষ মারা যাচ্ছে নানা রকম ফুসফুস জনিত রোগে আক্রান্ত হচ্ছে। এটি রোধ করার কথা বলেন জি এম কাদের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App