×

জাতীয়

দেশের ওষুধ খাতে শৃঙ্খলা আসবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১০:০৯ এএম

দেশের ওষুধ খাতে শৃঙ্খলা আসবে

ছবি: ভোরের কাগজ

জাতীয় ওষুধনীতি ২০১৬ প্রণয়ন উপকমিটির আহ্বায়ক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওষুধ প্রযুক্তি বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. আ ব ম ফারুক মনে করেন, ওষুধ আইন পাস এবং তা বাস্তবায়িত হলে দেশের ওষুধ খাতে শৃঙ্খলা আসবে।

তিনি ভোরের কাগজকে বলেন, ২০১৬ সালের জাতীয় ওষুধনীতি প্রণয়নের খসড়াতে আমরা যা কিছু সুপারিশ করেছি তা অনেক ভেবে চিন্তেই করেছি। সেই সুপারিশগুলো বাস্তবায়ন যোগ্য। যদি আমরা বিষয়টিকে গুরুত্বের সঙ্গে নেই এবং নৈতিকভাবে শক্ত থাকি তাহলে অবশ্যই আইন বাস্তবায়ন সম্ভব।

আমি মনে করি, এই আইন বাস্তবায়ন হলে শুধু ওষুধ শিল্প নয় দেশের ওষুধ খাতেই শৃঙ্খলা আসবে। আইন বাস্তবায়নে এখন হয়তো আমাদের শতভাগ সক্ষমতা নেই। কিন্তু বর্তমান জনবল দিয়ে যদি ১০ শতাংশ কাজও করা যায় তাহলেও অগ্রগতি হবে। আগামীতে জনবল বাড়বে। সক্ষমতাও ধীরে ধীরে বাড়বে। জনবল নেই বলে আমরা যদি থেমে থাকি তাহলে চলবে না। প্রধানমন্ত্রী ২০১০ সালের জানুয়ারি মাসে ওষুধ প্রশাসনকে ৭০টি নতুন পদ দিয়েছেন। কিন্তু এখনো পর্যন্ত তা বাস্তবায়ন হয়নি। সরকার পদ দেয়ার পরও যদি সেখানে জনবল নিয়োগ না দেয়া হয় সেখানে নতুন পদ চেয়েই কী হবে? আইনটি পাস হলে এবং আন্তরিকতা ও নৈতিকতবোধকে ঊর্ধ্বে রেখে কাজ করলে সুফল আসবে বলেই আমি বিশ্বাস করি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App