×

ফিচার

দুর্গম পাহাড়ে রামগড় বিজিবির কৃষি বিপ্লব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ০২:৪৫ পিএম

দুর্গম পাহাড়ে রামগড় বিজিবির কৃষি বিপ্লব

ছবি: ভোরের কাগজ

স্বনির্ভর বাংলাদেশ গড়ার প্রত্যয়ে এক ইঞ্চি জমিও যেন অনাবাধি না থাকে প্রধানমন্ত্রীর এমন নির্দেশনা বাস্তবায়নে খাগড়াছড়ির রামগড় ৪৩ বিজিবির দূর্গম ১৫টি বিওপি ও বিশেষ ক্যাম্পে শুরু হয়েছে কৃষি বিপ্লব। দেশ, মাটি আর সবুজের প্রতি বিজিবি সদস্যদের চিরন্তন ভালোবাসা দৃশ্য দেখা গেছে দূর্গম পাহাড়ে। যেখানে বিজিবি সদস্যরা ডিউটি শেষে পতিত জমিতে নিজ উদ্যোগে ফসল ফলাচ্ছে। যা নিজেদের চহিদা মিটিয়ে স্থনীয়দের মাঝেও রিতরণ করা হচ্ছে।

ভারত সীমান্ত ঘেঁষা খাগড়াছড়ির রামগড়ে সীমান্তের দায়িত্বে থাকা ৪৩ বর্ডার গার্ড ব্যাটালিয়নের সদস্যরা ৪৫ কিলোমিটার সীমান্ত জুড়ে ১৫টি বিওপিসহ ব্যাটালিয়ন সদর দপ্তরের পতিত জমিতে প্রতিনিয়ত নিজ উদ্যোগে উৎপাদন করছেন বিভিন্ন রকমের শাকসবজি। এছাড়াও হাঁস মুরগি গরু ছাগল এবং মৎস্য চাষ করে নিজেদের প্রতিদিনের খাদ্যের চাহিদার অনেকটাই যোগান দিচ্ছেন বিজিবি সদস্যরা।

সম্প্রতি রামগড় ব্যাটালিয়ন এলাকা ঘুরে দেখা গেছে, শুধু শাক সব্জির চাষাবাদ নয়, কৃষি প্রকল্পের আওতায় মৎস্য চাষ, হাঁস-মুরগী ও গরু-ছাগল পালন করা হচ্ছে। পাশাপাশি কমলা, মাল্টা, পেঁপে সহ ফলজ বাগানও গড়ে তুলা হয়েছে প্রত্যেকটি ক্যাম্পে।

উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা রাশেদ চৌধুরী জানান, বিজিবির ব্যতিক্রমি এই উদ্যেগে নিরাপদ খাদ্য উৎপাদন ও খাদ্য ঘাটতি রোধে সহায়ক ভূমিকা রাখবে। উপজেলা কৃষি বিভাগ থেকে সার্বিক সহযোগীতার কথা জানান এই কর্মকর্তা।

রামগড় ৪৩ বিজিবি অধিনায়ক লে. কর্নেল মো. হাফিজুর রহমান জানান, মাননীয় প্রধানমন্ত্রী ও বিজিবি মহাপরিচালকের নির্দেশনায় ৪৩ বিজিবি ব্যাটালিয়ন দুর্গম সীমান্তের প্রতিটি বিওপি ও ক্যাম্পে কৃষির আবাদ করছেন। কিটনাশক মুক্ত নিরাপদ খাদ্য ঘাটতি দূর করার মাধ্যমে এ প্রকল্পটি দেশের অর্থনীতিতে সুফল বয়ে আনবে এবং বিজিবির এ ধরণের কর্মকাণ্ড আগামীতেও অব্যাহত থাকবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App