×

সাহিত্য

‘জন্মশতবার্ষিকী শ্রদ্ধাঞ্জলি: ওস্তাদ আলি আকবর খান’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:১২ পিএম

বুধবার (৮ ফেব্রুয়ারি) বিকেলে বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘জন্মশতবার্ষিকী শ্রদ্ধাঞ্জলি: ওস্তাদ আলি আকবর খান’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন সাইম রানা। আলোচনায় অংশগ্রহণ করেন কমল খালিদ এবং আলী এফ. এম. রেজওয়ান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শেখ সাদী খান।

অনুষ্ঠানের প্রাবন্ধিক বলেন, বাঙালি সংগীতকার ওস্তাদ আলি আকবর খান তার অনন্যসাধারণ বাদনশৈলী ও সৃজনকীর্তি এবং শিল্প-অবদানের জন্য বিশ্ববিখ্যাত হয়েছিলেন। ১৯৭১ সালের আগস্ট মাসে ওস্তাদ আলি আকবর বাংলাদেশের মুক্তিযুদ্ধে শরণার্থীদের সাহায্যার্থে ম্যাডিসন স্কয়ার গার্ডেনে সংগীত পরিবেশন করেন। তার অজস্র অডিও অ্যালবাম রয়েছে। সংগীত ক্ষেত্রে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ অজস্র পুরস্কার, সম্মাননা ও উপধি লাভ করেছেন তিনি। তার সৃজনশীল কর্মের মধ্যে চলচ্চিত্রে সুরারোপ ও নতুন রাগ রচনা অতীব গুরুত্বপূর্ণ।

আলোচকবৃন্দ বলেন, শাস্ত্রসংগীতে আলাপই হচ্ছে রাগের প্রাণ। আলাপের ভেতরেই আলঙ্করিক প্রয়োগ থাকে। ওস্তাদ আলি আকবর খান বাদনশৈলীতে আলাপের ওপর জোর দিয়েছেন। তিনি বিশেষ সাংগীতিক বোধসম্পন্ন শিল্পী ছিলেন। লোকসংগীতের নানা অনুষঙ্গকে তিনি যেভাবে শাস্ত্রীয় সংগীতের সঙ্গে সমন্বয় করে উপস্থাপন করেছেন, তা সারাবিশ্বে নন্দিত হয়েছে। তবে তিনি কেবল একজন সাধক ও শিল্পীই নন, এই শাস্ত্রটিকে সুপ্রতিষ্ঠিত করার জন্য বিদ্যায়তনিক ও সাংগঠনিক নানা পদক্ষেপও নিয়েছেন, প্রতিষ্ঠা করেছেন সংগীত শিক্ষা প্রতিষ্ঠান।

সভাপতির বক্তব্যে শেখ সাদী খান বলেন, সংগীত দিয়ে সারা বিশ্ব জয় করেছিলেন আলি আকবর খান। যন্ত্রবাদন ও সংগীত দ্বারা শিল্পী যখন মানুষকে মন্ত্রমুগ্ধ করে ফেলেন, তখন সংগীত হয়ে ওঠে জাদু। আলি আকবর খান ছিলেন তেমনই একজন সংগীতের জাদুকর।

আজ লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন হাবিব আনিসুর রহমান, গাজী আজিজুর রহমান, রাসেল রায়হান, ইসমত শিল্পী।

সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবি মাকিদ হায়দার, জাহিদ হায়দার, স্মৃতি আক্তার। আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী মো. শাহাদাৎ হোসেন, এনামুল হক বাবু ও চৈতালী হালদার। ফয়জুল্লাহ সাঈদের পরিচালনায় ছিল সাংস্কৃতিক সংগঠন ‘শিল্পবৃত্ত’-এর পরিবেশনা। সংগীত পরিবেশন করেন শিল্পী সাইদুর রহমান বয়াতি, আলম দেওয়ান, মমতা দাসী বাউল, মো. আবুল বাশার, ফারজানা আফরিন ইভা, পাগলা বাবলু, মো. আনোয়ার হোসেন ও সন্ধ্যা রানী দত্ত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App