×

সাহিত্য

একুশে বই মেলায় বেচাকেনায় ধীর গতি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:০৩ পিএম

একুশে বই মেলায় বেচাকেনায় ধীর গতি

ফাইল ছবি

অমর একুশে বইমেলার সপ্তাহ কাটল। মাঝে টানা দুই দিন ছুটিও কেটেছে। স্টলে স্টলে বেচাকেনা হয়েছে মোটামুটি। দর্শনার্থী পাঠক বইপ্রেমীদের ভিড়ও দেখা গেছে। তবে গতকাল বুধবার মেলার অষ্টম দিনে হঠাৎ করেই অনেকটা ফাঁকা দেখা গেছে মেলা চত্বর। দর্শনার্থীদের সংখ্যাও ছিল অনেকটা কম। স্টলে স্টলে কিছু বই প্রেমীর দেখা মিললেও বিক্রেতারা বলছেন, বেচাকেনা নেই। বই নেড়েচেড়ে চলে গেছেন অনেকেই।

বুধবার (৮ ফেব্রুয়ারি) সন্ধ্যার পর যেভাবে মেলা ভিড়ে ঠাসা দেখা যায় তেমনটা গতকাল ছিল না। তবে বিক্রেতারা আশা করছেন, চলতি সপ্তাহর শেষ দিকে বেচাকেনার ধীর গতি হলেও একদিন পরই টানা দুইদিন ছুটি। আশা করা হচ্ছে তখন বেচাবিক্রি বাড়তে শুরু করবে।

মেলার গত এক সপ্তায় বেচাকেনা তেমনটা ছিল না বলে জানাচ্ছেন স্টল মালিকরা। তাদের ভাষ্য, প্রথম সপ্তাহে সাধারনত বেচাকেনা কমই হয়। মুলত বেচাকেনা শুরু হয় দ্বিতীয় সপ্তাহ থেকে। তবে দশ দিন পর থেকে মেলায় বইপ্রেমিদের কেনাকাটা শুরু হয়। তবে গতকাল বুধবার মেলা চত্বর হঠাৎ ফাঁকা হয়ে যাওয়ার কোনো কারণ বলতে পারেননি তারা। তবে, চত্বর অনেকটা ফাঁকা হলেও বিভিন্ন গণমাধ্যমের প্রচারণার কোনো কমতি ছিল না।

রাজধানীর মালিবাগ থেকে মেলায় আসা রিমি নামের এক শিক্ষার্থী বললেন, পছন্দের বইগুলো খুঁজলাম। দুই-একটা পেয়েছি। বিভিন্ন স্টল থেকে তালিকা সংগ্রহ করছি। ছুটির দিন এসে সেগুলো কেনার চেষ্টা করবো। সঙ্গে কয়েকজন বন্ধু আসতে চেয়েছিল, তবে সময় না থাকায় তারা ছুটির দিনে আসবে বলে জানিয়েছে।

মেলায় আসা সোহাগ নামে এক বললেন, মূলত বইয়ের তালিকা নিতে আর বিভিন্ন স্টলে বই দেখতি এসেছি। পরে এসে তালিকা ধরে ধরে কেনার চেষ্টা করবো।

কয়েকজন স্কুলপড়ুয়া মেলায় এসে ছুটিছুটি করছিল। তারা জানালো, স্কুল ছুটির পরেই আমরা এসেছি। তবে বেশি সময় থাকতে পারবো না। দুই-একটি স্টলে গিয়ে আমরা লিস্ট সংগ্রহ করবো। পরে ছুটির দিনে আসবো।

এদিকে, প্রকাশনা প্রতিষ্ঠান আদর্শকে মেলায় স্টল বরাদ্দের নির্দেশনা দিয়েছেন হাইকোর্ট। তবে আলোচিত ও বিতর্কিত তিনটি বই তারা বিক্রি বন্ধ রাখার নির্দেশনা দেয়া হয়েছে। উচ্চ আদালতের এই নির্দেশনা ব্যাপারে মেলার আয়োজক কমিটি আলোচনায় গতকাল রাতেই আলোচনায় বসেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App