×

আন্তর্জাতিক

সিরিয়ায় সহায়তা পাঠানো স্থগিত করলো জাতিসংঘ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ০৫:১১ পিএম

সিরিয়ায় সহায়তা পাঠানো স্থগিত করলো জাতিসংঘ

ছবি: সংগৃহীত

তুরস্ক থেকে উত্তর-পশ্চিম সিরিয়ায় জাতিসংঘের সহায়তা সরবরাহ সাময়িকভাবে বন্ধ হয়ে গেছে। জাতিসংঘের মানবিক সহায়তা সমন্বয় কার্যালয়ের (ওসিএইচএ) মুখপাত্র মাদেভি সান-সুওনা জানানা, ক্ষতিগ্রস্ত রাস্তা, ত্রুটিপূর্ণ আবহাওয়া ও লজিস্টিক সমস্যার কারণে সহায়তা সরবরাহ বন্ধ রাখতে হয়েছে।

মঙ্গলবার (৭ জানুয়ারি) ওসিএইচএ মুখপাত্র বলেন, সীমান্তবর্তী বেশ কয়েকটি সড়কের মারাত্মক ক্ষতি হয়েছে। তাছাড়া কিছু এলাকা বেশ দুর্গম। সবকিছু মিলিয়ে কিছু লজিস্টিক সমস্যা দেখা দেওয়ায় আপাতত আমাদের সহায়তা সরবরাহ বন্ধ রয়েছে। কখন থেকে পুনরায় শুরু করতে পারবো তাও স্পষ্ট করে বলতে পারছি না।

স্থানীয় সময় সোমবার (৬ জানুয়ারি) ভোর ৪টা ১৭ মিনিটে ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে ওঠে তুরস্ক-সিরিয়া সীমান্ত অঞ্চল। এসময় গভীর ঘুমে আচ্ছন্ন ছিলেন অধিকাংশ মানুষ। পরে আবারও ৭ দশমিক ৬ মাত্রার ও বেশ কয়েকটি আফটারশকে লণ্ডভণ্ড হয়ে যায় দুই দেশের কয়েকটি অঞ্চল।

মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ বলছে, তুরস্কের দক্ষিণাঞ্চলীয় খারমানমারাস প্রদেশের গাজিয়ানতেপ শহরের কাছে ভূপৃষ্ঠের ১৭ দশমিক ৯ কিলোমিটার গভীরে ছিল ভূমিকম্পের উৎপত্তিস্থল। তুরস্ক-সিরিয়ার পাশাপাশি লেবানন ও সাইপ্রাসেও এ কম্পন অনুভূত হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App