×

জাতীয়

রোহিঙ্গা ক্যাম্পে বেলজিয়ামের রানি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১১:২৬ এএম

রোহিঙ্গা ক্যাম্পে বেলজিয়ামের রানি

ছবি: সংগৃহীত

রোহিঙ্গাদের নিয়ে জাতিসংঘের কার্যক্রম পর্যবেক্ষণ এবং এ দেশের আশ্রয়দাতা জনগোষ্ঠীর সঙ্গে দেখা করার জন্য রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছেছেন জাতিসংঘ মহাসচিবের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) দূত বেলজিয়ামের রানি মাথিল্ডে ম্যারি ক্রিস্টিন।

মঙ্গলবার (৭ ফ্রেবুয়ারি) সকাল ১০টার দিকে ঢাকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সরাসরি কক্সবাজার আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি। এ সময় বিমানবন্দরে রানিকে অভ্যর্থনা জানান জেলা প্রশাসক মোহাম্মদ শাহিন ইমরান, কক্সবাজার জেলা পুলিশের পুলিশ সুপার মাহফুজুর রহমানসহ ঢাকাস্থ তুর্কি দূতাবাসের কর্মকর্তারা। এর আগে সোমবার বেলজিয়ামের রানি তিন দিনের সফরে ঢাকায় এসে পৌঁছালে পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন তাকে স্বাগত জানান।

বাংলাদেশে সফরের প্রথম দিন রানি মাথিল্ডে নারায়ণগঞ্জের ফকির অ্যাপারেলস লিমিটেড নামে একটি গার্মেন্ট ফ্যাক্টরি পরিদর্শন করেন। এই গার্মেন্টস ফ্যাক্টরি বৃহদাকার আন্তর্জাতিক ব্র্যান্ডগুলোর জন্য পোশাক তৈরি করে থাকে। ফ্যাক্টরিটির এক-তৃতীয়াংশ জনবল নারী, যারা জাতিসংঘ আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) এবং আন্তর্জাতিক ফিন্যান্স করপোরেশন (আইএফসি) পরিচালিত জেন্ডার সমতা ও রিটার্ন্স প্রকল্প (জিইএআর) এবং ‘কর্মজীবী মায়েদের’ শীর্ষক প্রকল্পের মাধ্যমে নারীর ক্ষমতায়ন কর্মসূচিতে অংশগ্রহণ করেছেন। বেলজিয়ামের রানি মাথিল্ডে এই ফ্যাক্টরিতে কর্মরত কিছু নারী কর্মীদের সঙ্গে কথা বলেন ও শিশু-যত্ন সুবিধা পরিদর্শন করেন।

জানা গেছে, বিশ্বের শীর্ষস্থানীয় ৪৭টি ব্র্যান্ড, নিয়োগকর্তা সমিতির সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে, বেটার ওয়ার্ক প্রোগ্রামটি ৪৫০টি কারখানাকে সহযোগিতা করে, যা বাংলাদেশের ১.২৫ মিলিয়নেরও বেশি শ্রমিককে উপকৃত করেছে। এই কাজ জেন্ডার সমতা অর্জন, অন্তর্ভুক্তিমূলক ও টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি সমুন্নত রাখা এবং সবার জন্য জীবিকা ও শোভন কাজ বিষয়ক টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে অবদান রাখে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App