×

জাতীয়

রাজউক চেয়াম্যানসহ দুই মেয়রের বিরুদ্ধে হাইকোর্টে রুল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:৩৯ পিএম

রাজউক চেয়াম্যানসহ দুই মেয়রের বিরুদ্ধে হাইকোর্টে রুল

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান আনিছুর রহমান মিঞা, ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ঢাদসিক) মেয়র ব্যারিস্টার ফজলে নূর তাপস। ফাইল ছবি

হাইকোর্টের আদেশ পালন না করায় ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম ও দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস ও রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান আনিছুর রহমান মিঞার বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছেন হাইকোর্ট। রুলে উচ্চ আদালতের রায় বাস্তবায়ন না করায় তাদের বিরুদ্ধে কেন আদালত অবমাননার অভিযোগ আনা হবে না, তা জানতে চেয়েছেন। চার সপ্তাহের মধ্যে তাদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

সড়কে যানজট নিরসনে পদক্ষেপ নিতে একটি রিট দায়ের করা হয়। সেই রিটের শুনানিতে হাইকোর্টের কিছু নির্দেশনা দেন। ২০১৯ সালের ৩ জুলাই আদালত ৩০ দিন সময় দিয়ে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রচার করে কার পার্কিংয়ের জায়গা থেকে অবৈধ স্থাপনা অপসারণের নির্দেশ দেন। সেই নির্দেশনা না মানায় রিটের বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. ইকবাল কবীরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ গতকাল মঙ্গলবার এ রুল জারি করেন। এসময় আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ।

পরে আইনজীবী মনজিল মোরসেদ বলেন, ঢাকার রাস্তার পাশে ভবন তৈরিতে রাজউক কর্তৃক অনুমোদিত লে-আউট প্ল্যানে গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা থাকলেও অনেক ভবন মালিক গাড়ি পার্কিংয়ের নির্ধারিত জায়গায় ব্যবসা প্রতিষ্ঠান,দোকান বা বসবাস করেন। তাদের গাড়িগুলোকে ভবনের সামনের রাস্তায় পার্কিং করায় ঢাকা শহরে মারাত্মক যানজট সৃষ্টি হয়।

সড়কে যানজট দূরীকরণে পদক্ষেপ নিতে হিউম্যান রাইটস পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে আইনজীবী ছারোয়ার আহাদ চৌধুরী হাইকোর্টে রিট দায়ের করেন। রিটে ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটি করপোরশনের মেয়র, রাজউকের চেয়ারম্যানকে বিবাদী করা হয়। সেই রিটের শুনানি শেষে ৬ মাসের মধ্যে ভবনের কার পার্কিং এলাকা থেকে দোকান বা ব্যবসা প্রতিষ্ঠান বা স্থাপনা অপসারণের নির্দেশ দেন। এর খরচ মালিকের কাছ থেকে আদায়ের নির্দেশ দেন। আদেশে, রাস্তায় যান চলাচল স্বাভাবিক রাখতেও বিবাদীদের প্রতি নির্দেশ দেয়া হয়। ওই বিষয়ে অগ্রগতি প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন আদালত। আদালতের এসব নির্দেশনা প্রতিপালন না হওয়ায় এইচআরপিবির পক্ষে নোটিশ দেয়। নোটিশে সাতদিনের মধ্যে পদক্ষেপ নেয়ার অনুরোধ জানানো হয়। কিন্তু যানজট নিরসনে কোনো ব্যবস্থা না নেয়ায় হাইকোর্টে আদালত অবমাননার অভিযোগে আবেদন করা হয়। ওই আবেদনের ওপর শুনানি শেষে গতকাল সোমবার দুই সিটি মেয়র ও রাজউক চেয়ারম্যানের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে রুল জারি করেন হাইকোর্ট।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App