×

পুরনো খবর

ভালোবাসা দিবসে নিজেকে সুন্দর করে তোলার টিপস

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ০৫:৫৭ পিএম

ভালোবাসা দিবসে নিজেকে সুন্দর করে তোলার টিপস

ছবি: সংগৃহীত

শুরু হয়ে গেছে ভ্যালেন্টাইন্স সপ্তাহ। এ সপ্তাহজুড়ে জুটিদের নানা পরিকল্পনা। এই দিনে প্রত্যেকেই নিজেকে সবচেয়ে সুন্দরভাবে উপস্থাপন করতে চায়। নিজেকে সুন্দরভাবে উপস্থাপন করার জন্য চাই সুন্দর ত্বক। ভ্যালেন্টাইন্স ডে-তে নিজেকে সুন্দর দেখাতে হলে এখন থেকেই নিতে হবে ত্বকের যত্ন। চলুন জেনে নেওয়া যাক ভ্যালেন্টাইনস ডে-তে নিজেকে সুন্দর দেখাতে যেভাবে ত্বকের যত্ন নেবেন-

ত্বকের যত্ন নিতে হলে প্রথমে আপনাকে আপনার ত্বক সম্পর্কে জানতে হবে। আপনার ত্বকে কোনো সমস্যা আছে কি না তা জানতে হবে। যদি ত্বকে ব্রণ বা অ্যালার্জিজনিত কোনো সমস্যা থাকে তবে সেটি নিয়ে আগে থেকেই সচেতন থাকতে হবে, যেন শেষ মুহূর্তে এসে কোনো সমস্যা না হয়। এছাড়া আপনার ত্বক শুষ্ক, তৈলাক্ত নাকি সেনসেটিভ সেটিও জানতে হবে। এর ওপর ভিত্তি করেই পরের ধাপগুলোতে এগোতে পারবেন।

ত্বক পরিষ্কার করার জন্য এক্সফোলিয়েশন অপরিহার্য। বিভিন্ন ফল এবং ভেষজ থেকে তৈরি এক্সফোলিয়েটরগুলো লোমকূপে আটকে থাকা মৃত ত্বকের কোষগুলো সরিয়ে ফেলে। কোনো এক্সফোলিয়েটর কেনা না থাকলে নিজেই বানিয়ে নিতে পারেন। কফির পাউডার খুব ভালো এক্সফোলিয়েটর হিসেবে কাজ করে। এছাড়া অ্যালোভেরার সঙ্গে চিনি মিশিয়ে এক্সফোলিয়েটর হিসেবে ব্যবহার করতে পারেন।

টোনার ব্যবহার করুন

টোনার ব্যবহারে ত্বক ব্যাপকভাবে উপকৃত হয়। এটি আপনার ত্বকের পিএইচ স্তর বজায় রাখতে সহায়তা করে ত্বককে আর্দ্র এবং পুষ্ট রাখে। এটি ত্বককে অতিরিক্ত সিবাম থেকে মুক্তি দেয়, ব্ল্যাকহেডস এবং ব্রণ কমায়। রাসায়নিক টোনার ব্যবহার করলে ত্বক তার স্বাস্থ্যকর প্রাকৃতিক তেল হারাতে পারে। আপনার ত্বককে সতেজ ও সুন্দর রাখতে গোলাপের পাপড়ির নির্যাস, কমলার খোসার নির্যাস, পিচ এক্সট্রাক্ট, লেমনগ্রাস এক্সট্রাক্ট এবং ক্যামোমাইল এক্সট্রাক্ট দিয়ে তৈরি টোনার ব্যবহার করতে পারেন।

ময়েশ্চারাইজ করুন

এক্সফোলিয়েশন টোনার ব্যবহারের পাশাপাশি ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। এটি আপনার ত্বককে হাইড্রেট করার পাশাপাশি বলিরেখা এবং রিঙ্কেল হ্রাস করতে সহায়তা করে। তাই নিয়মিত ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App