×

জাতীয়

বিজ্ঞানভিত্তিক কারিকুলামের বিরুদ্ধে অপপ্রচার বন্ধের দাবিতে মানববন্ধন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ০৬:৫৮ পিএম

বিজ্ঞানভিত্তিক কারিকুলামের বিরুদ্ধে অপপ্রচার বন্ধের দাবিতে মানববন্ধন

মঙ্গলবার বিকেল চারটায় শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে মানববন্ধন করে বাংলাদেশ মহিলা পরিষদ। ছবি: ভোরের কাগজ

বিজ্ঞানভিত্তিক, অসাম্প্রদায়িক, মানবিক শিক্ষা কারিকুলামের বিরুদ্ধে অপপ্রচার বন্ধ করার দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ মহিলা পরিষদ।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) বিকেল চারটায় শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে সংগঠনটির সভাপ্রধান ডা. ফওজিয়া মোসলেমের সভাপতিত্বে এই কর্মসূচি অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ মহিলা পরিষদের এডভোকেসি এন্ড লবি পরিচালক জনা গোস্বামীর পরিচালনায় এতে বক্তব্য প্রদান করেন সংগঠনটির সহ-সভাপতি রেখা চৌধুরী, সাধারণ সম্পাদক মালেকা বানু, শিক্ষা ও সংস্কৃতি সম্পাদক খুরশিদা ইমাম, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, সামাজিক প্রতিরোধ কমিটির প্রতিনিধিদের মধ্যে গণসাক্ষরতা অভিযানের শামসুন্নাহার ভূঁইয়া, আইন ও শালিস কেন্দ্রের রাখী জামান, ওয়াইডব্লিউসিএ’র শিক্ষার্থী পূজা কর ও আইইডি’র তারিক হাসান।

মানবন্ধনে বক্তারা বলেন পাঠ্যসূচীতে থাকা কনটেন্টগুলো নানাভাবে বিকৃত করে বিজ্ঞানভিত্তিক শিক্ষার বিরুদ্ধে অপপ্রচার চালানো হচ্ছে এতে শিক্ষার্থীদের মনে বিরুপ প্রতিক্রিয়া সৃষ্টি করা হচ্ছে। এমতাবস্থায় প্রণিত শিক্ষা কারিকুলামকে রক্ষার জন্য সরকারকে প্রয়োজনীয় কঠোর পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান তারা।

বক্তব্য প্রদানকালে ডা. ফওজিয়া মোসলেম বলেন, ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট (ডিজিটাল নিরাপত্তা আইন) নিয়ে নানা আলোচনা হচ্ছে। কিন্তু শিক্ষানীতি নিয়ে যারা সামাজিক অপপ্রচার চালাচ্ছে ও পাঠ্যক্রম প্রণয়ণের সাথে জড়িতদের নিয়ে যারা বিরুপ মন্তব্য করছে তাদের জন্য এই আইনের আওতায় কোন পদক্ষেপ নিতে দেখা যায়নি। তাদের চিহ্নিত করে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের জন্য তিনি সরকারের প্রতি আহ্বান জানিয়ে আরো বলেন জাতীয় বিপর্যয় এলে তা প্রতিহত করতে বাঙালি জাতি ঐক্যবদ্ধভাবে তা মোকাবেলা করতে কোনো দ্বিধা করবেনা। সব মানুষের শিক্ষার অধিকারকে বাস্তবায়ন করতে আমরা এক হয়ে কাজ করবো বলেও উল্লেখ করেন তিনি।

সংগঠনের সহ-সভাপতি রেখা চৌধুরী বলেন, বিজ্ঞানভিত্তিক,  অসাম্প্রদায়িক, মানবিক শিক্ষা কারিকুলামকে দিনে দিনে আরো পরিমার্জন করতে শিক্ষা প্রতিষ্ঠানকেও দায়িত্ব নিতে হবে। এই লক্ষ্যে তিনি বলেন, প্রাইমারি স্তর থেকেই হাজার বছরের বাঙালি সংস্কৃতি ও কৃষ্টি বিষয়ে শিক্ষার্থীদের পড়াতে হবে; প্রতিসপ্তাহে শিক্ষার্থীদের ড্রয়িং ক্লাস, শরীর চর্চা ও লাইব্রেরি ওয়ার্ক করাতে হবে।

এসময় মালেকা বানু বলেন, একটি বিজ্ঞানভিত্তিক, অসাম্প্রদায়িক, মানবিক ও জীবনমুখী শিক্ষাব্যবস্থা চালু করা আমাদের দীর্ঘদিনের দাবি। এই দাবি বাস্তবায়নে সকল শ্রেণীর সচেতন মানুষ যখন ঐক্যবদ্ধভাবে আন্দোলন করছেন তখন প্রতিক্রিয়াশীল ধর্মান্ধ গোষ্ঠী এই শিক্ষানীতির বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে। এই অপপ্রচার বন্ধে সরকার ও গণমাধ্যমকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

বক্তব্যে সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ বলেন, প্রণীত শিক্ষা কারিকুলাম নিয়ে অসাম্প্রদায়িক মনোভাবের ব্যক্তি ও সাম্প্রদায়িক, ধর্মান্ধ গোষ্ঠী উভয়ই সমালোচনা করছে। শিক্ষাক্রমে থাকা ভুল ত্রুটির কথা বলা হচ্ছে কিন্তু এদেশের অনেকে শিক্ষানীতিকেই স্বীকার করে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App