×

আন্তর্জাতিক

ফের ডি-লিট পেলেন মমতা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১১:৫৭ এএম

ফের ডি-লিট পেলেন মমতা

ছবি: আনন্দবাজারের

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে উচ্চশিক্ষা ব্যবস্থায় অবদান ও উন্নয়ন কর্মকাণ্ডের জন্য সাম্মানিক ডি-লিট ডিগ্রি দিয়েছে কলকাতার সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়। গতকাল সোমবার সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে মমতা বন্দ্যোপাধ্যায়ের হাতে ডি-লিট সম্মান তুলে দেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল সিভি আনন্দ বোস। খবর-আনন্দবাজারের।

এ নিয়ে দ্বিতীয়বার ডি-লিট সম্মানে ভূষিত হলেন তিনি। এর আগে ২০১৮ সালে তাকে ডি-লিট দিয়েছিল কলকাতা বিশ্ববিদ্যালয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু, কলকাতায় মেয়র ফিরহাদ হাকিম, বিশ্ববিদ্যালয়ে উপাচার্য জন ফেলিক্স রাজ।

সম্মান প্রদান অনুষ্ঠানে মুখ্যমন্ত্রীর ভূয়সী প্রশংসা করেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। তিনি বলেন, এই ডক্টরেট অব লিটারেচার মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রাপ্য ছিল। তাই আজ এত বড় সম্মান তাঁকে সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে প্রদান করা হলো। এপিজে আবদুল কালাম, প্রাক্তন রাষ্ট্রপতি লেখালেখির সঙ্গে যুক্ত ছিলেন। রাজ্যের মুখ্যমন্ত্রীও সাহিত্যের সঙ্গে যুক্ত।

তিনি আরও বলেন, শিক্ষার মধ্যে রাজনীতি ঢুকলে খারাপ, রাজনীতির মধ্যে শিক্ষা ঢুকলে ভালো।

এদিন এই সম্মান সাধারণ মানুষকে উৎসর্গ করেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, এই সম্মানে আমি আবেগপ্রবণ হয়ে পড়ছি। সেন্ট জেভিয়ার্স পরিবারকে আমার পক্ষ থেকে ধন্যবাদ। আমি এই ডিগ্রি সাধারণ মানুষকে উৎসর্গ করছি। কারণ, আমি সবসময় সাধারণ মানুষ হয়ে থাকতে চাই। আমি নিজে সাধারণ মানুষ, আমি সাধারণ মানুষের জন্যই।

২০১৮ সালে নিরলস সাহিত্য সাধনার জন্য কলকাতা বিশ্ববিদ্যালয় তাকে ডি-লিট দেয়। তৎকালীন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠীর হাত থেকে কলকাতা বিশ্ববিদ্যালয়ের ডি-লিট নিয়েছিলেন তিনি। ২০২২ সালে পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি পুরস্কারে ভূষিত হন মমতা বন্দ্যোপাধ্যায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App