×

জাতীয়

পণ্যের সরবরাহ ঠিক রাখাই চ্যালেঞ্জ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:০৮ এএম

পণ্যের সরবরাহ ঠিক রাখাই চ্যালেঞ্জ

ছবি: ভোরের কাগজ

এবারের রমজানে পণ্যের দাম কিছুটা বাড়বে বলে মনে করেন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) এ এইচ এম সফিকুজ্জামান। ভোরের কাগজকে তিনি বলেন, ডলারের অস্থিরতার কারণে গত বছরের তুলনায় এবার বেশি দামে পণ্য কিনতে হচ্ছে। তবে রমজানের যে বিশেষ ৫টি অতিপ্রয়োজনীয় পণ্য রয়েছে এগুলোর সংকট কেটে গেছে। এখন ব্যবসায়ীরা যদি নিয়ম না মানে তবে তাদের বিরুদ্ধে আমরা প্রয়োজনে ব্যবস্থা নেব। এবার আমরা প্রয়োজনে কঠোর অবস্থানে যাব।

মহাপরিচালক বলেন- তেল, চিনি, ছোলা, মসুর ডাল ও খেজুর এসব পণ্যের ঋণপত্র (এলসি) পর্যাপ্ত খোলা হয়েছে। এরই মধ্যে বেশ কিছু পণ্য দেশে চলে এসেছে। সুতরাং এসব পণ্যে ঘাটতি হবে না। তবে রমজান সামনে রেখে ব্যবসায়ীরা নানা ধরনের ম্যানুপুলেট করবে, সেগুলোকে মনিটরিং করছি। যেমন- রিফাইনারি থেকে পণ্যটির উৎপাদন ঠিকভাবে হয়ে আসছে কিনা! ভোক্তা পর্যায়ে পৌঁছাতে বিপণনের যে ধাপগুলো রয়েছে সেখানে কেউ যেন ম্যানুপুলেট না করে সেদিকে কঠোর মনিটরিং করা হচ্ছে।

তিনি বলেন, বিষয়গুলো নিয়ে আমরা ধাপে ধাপে বসছি। আজ (গতকাল) বসেছিলাম মসলার ব্যবসায়ীদের নিয়ে। যারা নিয়ম মানবে না তাদের বিরুদ্ধে আমরা প্রয়োজনে ব্যবস্থা নেব। এবার আমরা একটু কঠোর অবস্থানে যাব। ডলারের বাড়তি দামে এসব পণ্যের দাম একটু বেশি-কম হবে। কিন্তু আমাদের মূল চ্যালেঞ্জ পণ্যের সরবরাহ ঠিক রাখা। অর্থাৎ পণ্যের যেন কোনো ঘাটতি না থাকে। পণ্যের সরবরাহ কমে গেলে বাজার কোনোভাবে নিয়ন্ত্রণ করা যাবে না।

তিনি বলেন, ব্যবসায়ীদের চাহিদার কোনো শেষ নেই। গ্যাস-বিদ্যুতের কথা বলা হয়েছে। সরকার সেই চাহিদা পূরণ করেছে। এখন রমজানকে সামনে রেখে পণ্যের দাম বাড়াতে অজুহাত খুঁজবে। আর তাই এখন এলসি খুলতে পারছে না বলে জানাচ্ছে। কিন্তু বাংলাদেশ ব্যাংকের তথ্য তা বলছে না। আবার পণ্যের দাম বাড়ানোর কারসাজিতে ব্যবসায়ীরা একে অন্যের উপরে দোষ চাপায়। এটাও তাদের এক ধরনের খেলা।

তিনি বলেন, সব মুসলিম রাষ্ট্রে রমজান মাসে পণ্যের দাম কমাতে প্রতিযোগিতা শুরু হয়ে যায়। আমাদের দেশে কিন্তু পুরো উল্টো। অন্য মুসলিম দেশের ব্যবসায়ীরা ১১ মাস ব্যবসা করে রোজার মাসে পণ্যের দাম কমিয়ে রোজাদারদের সেবা করেন। পবিত্র রমজানে মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ব্রুনেই, কুয়েত, কাতার, সৌদি আরবসহ বিভিন্ন মুসলিম রাষ্ট্র জিনিসপত্রের মূল্য কমিয়ে নানারকম সুযোগ-সুবিধা ও অফার দিয়ে থাকে। অথচ আমাদের দেশের ব্যবসায়ীরা এর উল্টো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App