×

জাতীয়

দূষিত শহরে দ্বিতীয় ঢাকা, শীর্ষে দিল্লি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:১৯ এএম

দূষিত শহরে দ্বিতীয় ঢাকা, শীর্ষে দিল্লি

ফাইল ছবি

আজও ঢাকার বায়ুর মান ‘অস্বাস্থ্যকর’। ১৯৭ স্কোর নিয়ে আইকিউ এয়ারের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ঢাকা। ওই তালিকায় ২৬৭ স্কোর নিয়ে শীর্ষে রয়েছে দিল্লি।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) সকালে বিশ্বে আবহাওয়ার মান পর্যবেক্ষণকারী সংস্থা আইকিউ এয়ারের তালিকা থেকে এ তথ্য জানা যায়।

তালিকানুয়ায়ী, সবচেয়ে দূষিত ১০টি শহরের ৯টিই এশিয়ার। ১৭৪ স্কোর নিয়ে ঢাকার পরে রয়েছে চীনের চেংডু। এর পরের স্থানগুলোতে রয়েছে যথাক্রমে চীনের উহান, পোল্যান্ডের ক্র্যাকো, মঙ্গোলিয়ার উলানবাটর, ভারতের মুম্বাই, দক্ষিণ কোরিয়ার ইঞ্চিয়ন, চীনের চংকিং এবং সেনইয়াং।

পুরো শীতকালজুড়ে (ডিসেম্বর ও জানুয়ারি) ঢাকার বায়ু ছিল ‘অস্বাস্থ্যকর’ বা ‘খুবই অস্বাস্থ্যকর’ অবস্থায়। প্রায় প্রতিদিনই দূষিত বায়ুর তালিকায় শীর্ষে ছিল বাংলাদেশের রাজধানী ঢাকা।

আইকিউ এয়ারের ওই তালিকায় মোট ৬টি ক্যাটাগরিতে রাখা হয়েছে বিশ্বের ১০০টি শহরকে। ওই তালিকায় সবচেয়ে খারাপ অবস্থান হলো ‘বিপজ্জনক’। কোনো শহরের স্কোর ৩০০-এর বেশি হলে তাকে ‘বিপজ্জনক’ স্থানে রাখা হবে। তবে মঙ্গলবার ওই স্তরে ছিল না কোনো শহরই।

এর পরের স্থানগুলো যথাক্রমে খুবই অস্বাস্থ্যকর (২০১-৩০০), অস্বাস্থ্যকর (১৫১-২০০), বিশেষ ব্যক্তিদের জন্য অস্বাস্থ্যকর (১০০-১৫০), সহনীয় (৫১-১০০) এবং ভালো বায়ু (০-৫০)।

তালিকা অনুযায়ী, ভালো বায়ুর তালিকায় শূন্য স্কোর নিয়ে সবচেয়ে ভালো, তালিকার ১০০ নম্বর স্থানে রয়েছে অস্ট্রেলিয়ার মেলবোর্ন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App