×

তথ্যপ্রযুক্তি

চ্যাটজিপিটির পাল্টা বট বার্ড নিয়ে এল গুগল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ০১:১৮ পিএম

চ্যাটজিপিটির পাল্টা বট বার্ড নিয়ে এল গুগল

ছবি: সংগৃহীত

কৃত্রিম বুদ্ধিমত্তার জগতে গুগল তার সার্চ ইঞ্জিনে নতুন এক এআই সেবা যুক্ত করতে যাচ্ছে। বার্ড (বিএআরডি) নামের নতুন এই এআই সেবা কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে অনেক জটিল প্রশ্নের উত্তর দিতে পারবে।

চ্যাটজিপিটির বিপুল জনপ্রিয়তার কারণে গুগল সবচেয়ে ক্ষতিগ্রস্ত হবে—এমনটাই ধারণা করা হচ্ছিল। কারণ, গুগলের সার্চ ইঞ্জিন যেখানে মানুষকে নানা ধরনের সূত্র ধরিয়ে দিয়েই ক্ষান্ত হয়, সেখানে চ্যাটজিপিটি রীতিমতো লিটরেচার রিভিউ করে দেয়। তবে কৃত্রিম বুদ্ধিমত্তার এই জগতে গুগলও পিছিয়ে থাকতে চাইবে না, এটাই স্বাভাবিক। তাই তারা নিজের সার্চ ইঞ্জিনে নতুন এক এআই সেবা যুক্ত করতে যাচ্ছে। খবর রয়টার্সের।

কোম্পানির প্রধান নির্বাহী সুন্দর পিচাই জানিয়েছেন, পরীক্ষামূলকভাবে বার্ড (বিএআরডি) নামের এক এআই সেবা নিয়ে আসছে গুগল। আপাতত ব্যবহারকারীদের মতামত নেওয়ার জন্য তা বাজারে ছাড়া হবে।

সুন্দর পিচাই বলেছেন, গুগল তার সার্চ ইঞ্জিনে কৃত্রিম বুদ্ধিমত্তা যুক্ত করবে, যা অনেক জটিল প্রশ্নের উত্তর দিতে পারবে। যেমন গিটার নাকি পিয়ানো বাজানো সহজ—এমন প্রশ্নের উত্তরও দেবে গুগলের নতুন এই কৃত্রিম বুদ্ধিমত্তা বার্ড। যদিও বর্তমানে গুগল সার্চ ইঞ্জিন শুধু সংশ্লিষ্ট বিষয়ে বিরাজমান নানা টেক্সট বিভিন্ন উৎস থেকে খুঁজে বের করে হাজির করে।

গুগল শিগগিরই সার্চ ইঞ্জিনের হালনাগাদ প্রকাশ করবে, তবে কবে প্রকাশ করবে, তার দিনক্ষণ এখনো জানায়নি।

তবে গুগল কীভাবে চ্যাটজিপিটি থেকে বার্ডকে আলাদা করবে, তা এখনো পরিষ্কার নয়। পিচাই বলেছেন, গুগলের নতুন সেবা অন্তর্জাল থেকে তথ্য সংগ্রহ করবে, যেখানে চ্যাটজিপিটির জ্ঞান ২০২১ সাল পর্যন্ত সীমাবদ্ধ।

গুগল ইতিমধ্যে বার্ডের ডেমো শুরু করেছে। দেখা গেছে, বার্ড ব্যবহারকারীদের প্রশ্ন করতে বা কিছু বলতে উৎসাহিত করে। তাকে মহাশূন্য গবেষণায় ব্যবহৃত টেলিস্কোপ সম্পর্কে প্রশ্ন করা হলে সে বুলেট আকারে উত্তর দেয়। তবে চ্যাটজিপিটির মতো সে–ও ব্যবহারকারীদের সতর্ক করে, তার উত্তর যথার্থ নাও হতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App