×

অর্থনীতি

চলতি অর্থবছরে ২.২৩ বিলিয়ন ডলারের বাজেট সাপোর্ট: অর্থমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ০৪:২০ পিএম

চলতি ২০২২-২৩ অর্থবছরে জন্য বিভিন্ন উন্নয়ন সহযোগীদের কাছ থেকে মোট ২ দশমিক ২৩ বিলিয়ন ডলারের সমপরিমাণ বাজেট সাপোর্ট পাওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আহম মুস্তফা কামাল।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে আওয়ামী লীগের সদস্য মোরশেদ আলমের এক প্রশ্নের লিখিত উত্তরে এ তথ্য নিশ্চিত করেন অর্থমন্ত্রী। এ সময় স্পিকার ড. শিরীন শামিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, দ্রুত অর্থনৈতিক উন্নয়নের স্বার্থে সরকার বিভিন্ন ধরনের সংস্কারমূলক কার্যক্রম গ্রহণ করে থাকে। এসব সংস্কারমূলক কাজের বাস্তবায়নকে ত্বরান্বিত করার জন্য অনেক সময় আন্তর্জাতিক উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠান সরকারকে ‘বাজেট সাপোর্ট’ শীর্ষক নীতি ঋণ বা পলিসি ক্রেডিট প্রদান করে। কাজেই, রাশিয়া, ইউক্রেন যুদ্ধের কারণে সৃষ্টি ‘বৈশ্বিক অর্থনৈতিক সংকটসহ জরুরি পরিস্থিতি মোকাবেলায়’ সরকার বাজেট সাপোর্ট গ্রহণ করছে বিষয়টি এ রকম নয়। এটি একটি চলমান প্রক্রিয়া। এ প্রক্রিয়ায় সরকার গত ২০২১-২২ অর্থবছরে বিভিন্ন উন্নয়ন সহযোগীদের কাছ থেকে মোট ৩ দশমিক ২৬ বিলিয়ন ডলারের সমপরিমাণ বাজেট সাপোর্ট পেয়েছে। আর চলতি ২০২২-২৩ অর্থবছরে জন্য মোট ২ দশমিক ২৩ বিলিয়ন ডলারের সমপরিমাণ বাজেট সাপোর্ট পাওয়ার সম্ভাবনা আছে।

আওয়ামী লীগের আরেক সদস্য মামুনুর রশীদ কিরনের এক প্রশ্নের উত্তরে আহম মুস্তফা কামাল বলেন, চলতি অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রার শতভাগ অর্জনের লক্ষ্য নিয়ে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কাজ করে যাচ্ছে। জাতীয় রাজস্ব বোর্ড আশা করে অর্থবছর শেষে লক্ষ্যমাত্রার শতভাগ অর্জিত হবে। চলতি অর্থবছরে (২০২২-২৩) অভ্যন্তরীণ সম্পদ হতে (জাতীয় রাজস্ব বোর্ড অংশ) বর্তমান সময় পর্যন্ত (ডিসেম্বর ২২ মাস পর্যন্ত) লক্ষ্যমাত্রার শতকরা ৯১ দশমিক ৯৯ শতাংশ ভাগ অর্জিত হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App