×

অর্থনীতি

বিজিএমইএ ও সওটেক্স- টেক্সটাইল সোর্সিং মিট ও রোডশো

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১০:৩৯ পিএম

বিজিএমইএ ও সওটেক্স- টেক্সটাইল সোর্সিং মিট ও রোডশো

ছবি: ভোরের কাগজ

বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) ২০৩০ সালের মধ্যে পোশাক রপ্তানি ১০০ বিলিয়ন ডলারে নিয়ে যাওয়ার লক্ষ্য নির্ধারণ করেছে। এই লক্ষ্য অর্জনের জন্য বাংলাদেশের পোশাক শিল্পখাতে, নিজস্ব ব্যাকওয়াার্ড লিঙ্কেজ তৈরি থেকে উৎপাদিত নির্ভরযোগ্য এবং মানসম্পন্ন কাঁচামালের পাশাপাশি চীন ও ভারত থেকে সহজলভ্য উপকরণ প্রয়োজন।

ম্যানমেইড ফাইবারভিত্তিক পোশাকের চাহিদা দিনে দিনে বাড়ছে ও ভারত ম্যানমেইড ফাইবারভিত্তিক ফেব্রিক্স, বিশেষ করে বিভিন্ন ধরনের ফ্যাশন ফেব্রিক্স উৎপাদনে বিশেষভাবে পারঙ্গম ও নির্ভরযোগ্য উৎস। যেহেতু, ভারতীয় টেক্সটাইল সাপ্লাই চেইন অত্যন্ত বিস্তৃত ও একই সঙ্গে খণ্ডিত, তাই বিজিএমইএ ফ্যাশন ও টেক্সটাইল সামগ্রী আমদানির জন্য ভারতের সঠিক সরবরাহকারীদের সাথে দ্রুত সংযোগ স্থাপনের লক্ষ্যে সওটেক্স- টেক এগ্রিগেটর বিটুবি সোর্সিং প্লাটফর্মের সঙ্গে কাজ করছে।

উল্লেখ্য যে, বিজিএমইএ অতিরিক্ত স্থল বন্দরগুলো খুলে দিতে, সেই সঙ্গে পেট্রাপোল-বেনাপোল সীমান্তে যানজট কমাতে ও ভারত থেকে বাংলাদেশে পোশাক শিল্পের কাঁচামাল যেন নির্বিঘ্নে রেলের মাধ্যমে আসতে পারে, তার জন্য বাংলাদেশ ও ভারতের সরকারি সংস্থাগুলোর সাথে কাজ করছে।

ভারতের মতো একটি নির্ভরযোগ্য উৎস থেকে দ্রুত সময়ের মধ্যে মানসম্পন্ন কাঁচামাল আমদানি, আমাদের ক্রেতাদের চাহিদা পূরণের পাশাপাশি বাংলাদেশকে বৈচিত্র্যময় বাজারে শেয়ার বাড়াতে সহায়তা করবে।

এই প্রেক্ষিতে, বিজিএমইএ এবং সওটেক্স, কনফেডারেশন অব ইন্ডিয়ান টেক্সটাইল ইন্ডাস্ট্রিজকে (সিআইটিআই) সঙ্গে নিয়ে ভারতে ৯-১২ ফেব্রুয়ারি দুটি টেক্সটাইল সোর্সিং মিট’২৩ এবং রোড শো করার পরিকল্পনা করেছে।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের নেতৃত্বে বিজিএমইএ’র সহ-সভাপতি শহিদউল্লাহ আজিমসহ বাংলাদেশ পোশাক শিল্পের প্রতিনিধি দলটি ইভেন্টে যোগদান করবে।

বিজিএমইএ’র প্রতিনিধিদলটি ভারতের শীর্ষ টেক্সটাইল প্রস্তুতকারকদের সাথে ঘনিষ্ঠ যোগাযোগ স্থাপনের উদ্দেশ্য নিয়ে দিল্লি, আহমেদাবাদ ও সুরাট- তিনটি শহরে পরিকল্পিত টেক্সটাইল সোর্সিং রোডশো’তে যোগদানের জন্য চার দিনের সফরে ভারতে যাচ্ছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App