×

বিনোদন

প্রতিবাদী গানে ইরানি গায়কের গ্র্যামি জয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১০:৫১ পিএম

প্রতিবাদী গানে ইরানি গায়কের গ্র্যামি জয়

শেরভিন হাজিপুর। ছবি: সংগৃহীত

প্রতিবাদী গানে ইরানি গায়কের গ্র্যামি জয়

ইরানি নারীদের নেতৃত্বাধীন বিক্ষোভের একটি গানের জন্য কারাগারে প্রেরণ করা হয় ইরানি গায়ক শেরভিন হাজিপুরকে। ভোগ করতে হয় ইরান সরকারের নির্যাতন। সেই প্রতিবাদী গানের স্বীকৃতিস্বরূপ প্রথমবারের মতো সংগীত জগতের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার গ্র্যামি জয় করলেন তিনি।

২০২৩ গ্র্যামি অ্যাওয়ার্ডে সামাজিক পরিবর্তনের জন্য সেরা গানের পুরস্কার জিতেছেন হাজিপুর। তিনি তার গান বারায়ে’র জন্য পুরস্কার জিতেছেন। গ্র্যামি ওয়েবসাইট অনুসারে, গানটি দুই দিনেরও কম সময়ে ৪০ মিলিয়নেরও বেশি লোক শুনেছে। খবর আউটলুক ইন্ডিয়ার।

রবিবার (৫ ফেব্রুয়ারি) লস অ্যাঞ্জেলসে আয়োজিত গ্র্যামি অ্যাওয়ার্ড নাইটে শেরভিন হাজিপুরকে গ্র্যামি পুরস্কার বিজয়ী ঘোষণা করেন মার্কিন ফার্স্ট লেডি জিল বাইডেন। পুরস্কার ঘোষণা করে তিনি গানটিকে স্বাধীনতা এবং নারী অধিকারের জন্য একটি শক্তিশালী এবং কাব্যিক আহ্বান বলেও অভিহিত করেন।

তিনি বলেন, এই গানটি মাশা আমিনি হত্যার প্রতিবাদের মূল সংগীত হয়ে ওঠে। নারী অধিকারের জন্য একটি শক্তিশালী এবং কাব্যিক আহ্বান তার এই গান। শেরভিনকে গ্রেপ্তার করা হয়েছিল কিন্তু এই গানটি তার শক্তিশালী বার্তা ছড়িয়ে দিয়েছে স্বাধীনতাকামী প্রতিটি নারীর কাছে। সারা বিশ্বে নারীদের জাগ্রত করতে সাহায্য করেছে এই গান।

গত বছর ইরানে মাশা আমিনির মৃত্যুর পর দেশজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। সেই সময় নিজের ইনস্টাগ্রাম পেজে গানটি শেয়ার করেন গায়ক শেরভিন হাজিপুর। হাজিপুরের গানটি দ্রুত সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে যায়। ইরানি নারীদের নেতৃত্বাধীন বিক্ষোভের প্রতিবাদী সংগীত হয়ে ওঠে তার গান। এরপর তাকে গ্রেপ্তার করে ইরানি পুলিশ। বেশ কয়েক দিন জেল খাটার পর অক্টোবরে জামিনে মুক্তি পান এই গায়ক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App