×

আন্তর্জাতিক

নতুন ক্ষেপণাস্ত্র দিয়ে রাশিয়ার ভূখণ্ডে আঘাত করবে না ইউক্রেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:০৮ পিএম

নতুন ক্ষেপণাস্ত্র দিয়ে রাশিয়ার ভূখণ্ডে আঘাত করবে না ইউক্রেন

ছবি: সংগৃহীত

ইউক্রেন রাশিয়ার ভূখণ্ডে হামলার জন্য মার্কিন সরবরাহকৃত দূরপাল্লার অস্ত্র ব্যবহার করবে না। প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভ রবিবার (৫ ফেব্রুয়ারি) জানিয়েছেন, কেবলমাত্র দখলকৃত ইউক্রেনের ভূখণ্ডে রাশিয়ার সামরিক ইউনিটগুলোকে লক্ষ্যবস্তু করা হবে। মালেয় মেইলের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

যুক্তরাষ্ট্র শুক্রবার (৩ ফেব্রুয়ারি) নিশ্চিত করেছে, রাশিয়ান বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ের জন্য কিয়েভের জন্য একটি সহায়তা প্যাকেজে একটি নতুন রকেট যুক্ত করা হচ্ছে। এই রকেটের সাহায্যে ইউক্রেন দ্বিগুণ দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম হবে।

ইউক্রেইনের প্রতিরক্ষামন্ত্রী রেজনিকভ এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বলেন, 'আমরা সর্বদা আনুষ্ঠানিকভাবে আমাদের অংশীদারদের বলেছি, আমরা রাশিয়ার ভূখণ্ডে আক্রমণ করার জন্য বিদেশী অংশীদারদের দ্বারা সরবরাহ করা অস্ত্র ব্যবহার করব না। আমরা কেবলমাত্র ইউক্রেনের অস্থায়ীভাবে দখলকৃত অঞ্চলগুলিতে রাশিয়ান ইউনিটগুলোতে আঘাত করার জন্য এই অস্ত্রগুলো ব্যবহার করব।'

ইউক্রেনে মার্কিন অস্ত্র সরবরাহের বিরুদ্ধে হুমকি দিয়ে আসছে রাশিয়া। ইউক্রেনে যুক্তরাষ্ট্র যত বেশি অস্ত্র সরবরাহ করছে তার প্রতিশোধ নিতে রাশিয়া আরও হামলার হুমকি দিয়েছে। রাশিয়ার প্রাক্তন প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ সতর্ক করেছেন, এটি এমনকি পারমাণবিক যুদ্ধের দিকে নিয়ে যেতে পারে।

২৪ ফেব্রুয়ারী ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের এক বছর পূর্তি হবে। এক বছরের এই যুদ্ধে রাশিয়া উল্লেখযোগ্য কোনো অগ্রগতি করতে পারেনি। বরং গত সাত/আট মাস ধরে সেখানে রুশ বাহিনী উল্টো চাপে রয়েছে। বেশ কিছু এলাকায় তারা পরাজয় দেখেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App