×

খেলা

দুর্নীতির দায়ে ম্যানসিটির বিরুদ্ধে অভিযোগ গঠন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:২৯ পিএম

দুর্নীতির দায়ে ম্যানসিটির বিরুদ্ধে অভিযোগ গঠন

ম্যানচেস্টার সিটি

চার বছর তদন্তের পর দুর্নীতির দায়ে ম্যানচেস্টার সিটির বিরুদ্ধে অভিযোগ গঠন করেছে ইংলিশ প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ। বিবিসি জানিয়েছে, ২০০৯ থেকে ২০১৮ সালের মধ্যে সিটির বিরুদ্ধে আর্থিক নীতিমালা ভাঙার অভিযোগ গঠন করা হয়েছে ও প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ এ জন্য ক্লাবটিকে একটি স্বাধীন কমিশনের কাছে হস্তান্তর করেছে। ২০১৮ সালের ডিসেম্বরে এ নিয়ে তদন্ত শুরুর পর সিটি তাতে কোনো সহযোগিতা করেনি বলেও অভিযুক্ত করা হয়েছে ক্লাবটিকে।

২০২০ সালের ফেব্রুয়ারিতে ‘আর্থিক সঙ্গতি নীতিতে মারাত্মক নিয়ম লঙ্ঘনের’ কারণে সিটিকে উয়েফা আয়োজিত প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ করা হয়েছিল। কিন্তু সে বছরেরই জুলাইয়ে উয়েফার রায়কে নাকচ করে সিটিকে ইউরোপীয় প্রতিযোগিতায় খেলার অনুমতি দেন ক্রীড়াজগতের সর্বোচ্চ আদালত ‘কোর্ট অব আরবিট্রেশন ফর স্পোর্ট’। খবর বিবিসি, স্কাই স্পোর্টসের।

প্রিমিয়ার লিগ এবারের বিবৃতিতে বলেছে, ‘ক্লাবের আর্থিক অবস্থা নিয়ে পরিচ্ছন্ন ধারণা পাওয়া যায়, এমন সঠিক আর্থিক তথ্য না দেয়ায়’ নিয়ম ভেঙেছে সিটি। এর মধ্যে সিটির রাজস্ব, স্পনসর থেকে আয় ছাড়াও ক্লাবের পরিচালনা খরচও অন্তর্ভুক্ত। সিটি আরও কিছু ধাপে নিয়ম ভেঙেছে বলে জানিয়েছে প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ। ২০০৯–১০ থেকে ২০১২–১৩ মৌসুম পর্যন্ত কোচের পারিশ্রমিক, যখন সিটির কোচ ছিলেন রবার্তো মানচিনি- সে সময় কোচের বেতনসংক্রান্ত নিয়ম ভেঙেছে সিটি। এ বিষয়ে সিটি সবিস্তার সবকিছু জানায়নি। ২০১০–১১ মৌসুম থেকে ২০১৫–১৬ মৌসুম পর্যন্ত খেলোয়াড়দের বেতনসংক্রান্ত বিষয়েও সিটি সবিস্তার কিছু না জানানোয় নিয়ম ভাঙার অভিযোগ গঠন করেছে প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ। এছাড়া, উয়েফার আর্থিক সঙ্গতি নীতি ও প্রিমিয়ার লিগে লাভ ও টেকসই হওয়ার বিষয়েও সিটির বিরুদ্ধে নিয়ম ভাঙার অভিযোগ গঠন করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App