×

আন্তর্জাতিক

শত বছরের রেকর্ড ভাঙলো তুরস্কের ভূমিকম্প

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ০২:৩৭ পিএম

শত বছরের রেকর্ড ভাঙলো তুরস্কের ভূমিকম্প

ছবি: সংগৃহীত

তুরস্ক ও সিরিয়ার সীমান্তবর্তী এলাকায় আঘাত হানা ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পটি তুরস্কের ১০০ বছরের ইতিহাসে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প বলে জানিয়েছে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস)। সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

ইউএসজিএস বলছে, এর আগে ১৯৩৯ সালে তুরস্কের পূর্বাঞ্চলে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। ওই ভূমিকম্পে অন্তত ৩০ হাজার মানুষের প্রাণহানি ঘটে।

জর্জিয়া টেক ইউনিভার্সিটির স্কুল অব আর্থ অ্যান্ড অ্যাটমোস্ফেরিক সায়েন্সেসের সহকারী অধ্যাপক কার্ল ল্যাং সিএনএনকে বলেছেন, সোমবার যে এলাকায় ভূমিকম্পটি আঘাত হেনেছে, সে এলাকায় ভূমিকম্পের প্রবণতা অনেক। সোমবারের ভূমিকম্পটি সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া ভূমিকম্পগুলোর চেয়ে অনেক শক্তিশালী।

এদিকে, তুরস্কের দক্ষিণাঞ্চল ও সিরিয়ার সীমান্তবর্তী এলাকায় আঘাত হানা এ ভূমিকম্পে শেষ খবর পাওয়া পর্যন্ত তিন শতাধিক মানুষের মরদেহ উদ্ধার করা হয়েছে। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ভূমিকম্পে তুরস্কের দক্ষিণাঞ্চলের অনেক ঘরবাড়ি ও ভবন বিধ্বস্ত হয়েছে। এ ছাড়া ক্ষয়ক্ষতি হয়েছে সীমান্তবর্তী দেশ সিরিয়াতেও।

ইউএসজিএসের তথ্য অনুযায়ী, ভূমিকম্পটি গাজিয়ানটেপ প্রদেশের নুরদাগি এলাকা থেকে ২৩ কিলোমিটার পূর্বে স্থানীয় সময় ভোর ৪টা ১৭ মিনিটে আঘাত হানে। এর গভীরতা ছিল ২৪ দশমিক ১ কিলোমিটার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App