×

আন্তর্জাতিক

তুরস্কের ভয়াবহ যত ভূমিকম্প

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ০৬:১৬ পিএম

তুরস্কের ভয়াবহ যত ভূমিকম্প

ছবি: সংগৃহীত

দীর্ঘ ৮৪ বছর পর তুরস্কে ফের ভয়াবহ ভূমিকম্প আঘাত হেনেছে। সোমবার (৬ ফেব্রুয়ারি) ভোরে তুরস্ক ও সিরিয়ায় হওয়া ভূমিকম্পটির রিখটার স্কেলে মাত্রা ছিল ৭ দশমিক ৮। এতে নিহতের সংখ্যা বেড়ে এক হাজার ৩০০ ছাড়িয়েছে। আহত হয়েছে প্রায় ২ হাজার ৫০০। এছাড়া ধ্বংসস্তূপে আটকা পড়ে আছে সহস্রাধিক মানুষ।

ইউনিভার্সিটি কলেজ লন্ডনের ভূকম্পনবিদ স্টিফেন হিকস বলেন, এর আগে ১৯৩৯ সালের ডিসেম্বরে তুরস্কের উত্তর-পশ্চিমাঞ্চলে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প হয়েছিল। তখন ৩০ হাজার মানুষের মৃত্যু হয়েছিলো। খবর বিবিসির

আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, এ ঘটনার পর ১৯৯৯ সালের আগস্টে তুরস্কের ইস্তাম্বুলে ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পে ১৭ হাজার ৫০০ মানুষ নিহত হয়েছিল। ১৯৯৯ সালের নভেম্বরে আবার তুরস্কে ভূমিকম্প আঘাত হানে। তখন ৭ দশমিক ২ মাত্রার ভূমিকম্পে কমপক্ষে ৮৫০ জন মানুষের মৃত্যু হয়।

তুরস্কের পূর্বাঞ্চলীয় প্রদেশ বিঙ্গলে ২০০৩ সালে ভূমিকম্পে একটি স্কুলের আবাসিক ভবন ভেঙ্গে পড়ে ৮৩ শিশুসহ কমপক্ষে ১৬৭ জন নিহত হয়।

২০১০ সালের মার্চে তুরস্কের পূর্বাঞ্চলীয় প্রদেশ ইলাজিংয়ে ৬ দশমিক ১ মাত্রার ভূমিকম্পে ৪২ জন নিহত হয়। ২০১১ সালে তুরস্কের পূর্বাঞ্চলীয় শহর সিটি অব ভ্যানে দুইবার ভূমিকম্প আঘাত হানে। প্রথমটি ২০১১ সালের ২৩ অক্টোবর ৭ দশমিক ২ মাত্রার ভূমিকম্প এবং নভেম্বরের ৯ তারিখে ৫ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প। এতে প্রায় ৬৪৪ জন মানুষ নিহত হয়।

২০২০ সালে আবারও সিরিয়ার জর্জিয়া ও আর্মেনিয়া সীমান্তে ৬ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এতে কমপক্ষে ২২ জন নিহত হয় এবং হাজারের বেশি মানুষ আহত হন।

তুরস্কের পূর্বে গ্রিস এবং পশ্চিম তুরস্কে ২০২০ সালের ৩০ অক্টোবর ৭ মাত্রার ভয়াবহ ভূমিকম্প আঘাত হানলে কমপক্ষে ২৪ জন নিহত হয় এবং প্রায় ৮০০ জন মানুষ আহত হয়।

আজকে তুরস্ক ও সিরিয়ায় একযোগে রিখটার স্কেলে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প হয়। এতে নিহতের সংখ্যা বেড়ে এক হাজার ৩০০ ছাড়িয়েছে।

সিরিয়ার জাতীয় ভূকম্পন কেন্দ্রের প্রধান রায়েদ আহমেদ রাষ্ট্রীয় বেতার স্টেশনকে বলেন, আমাদের এই কেন্দ্রের ইতিহাসে এটি সবচেয়ে বড় ভূমিকম্প। ১৯৯৫ সালে কেন্দ্রটি প্রতিষ্ঠিত হয়।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানায়, স্থানীয় সময় আজ ভোর ৪টা ১৭ মিনিটে সিরিয়ার সীমান্তবর্তী তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে ভূমিকম্পটি আঘাত হানে। রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৭ দশমিক ৮। ভূমিকম্পটি যখন আঘাত হানে, তখন বেশির ভাগ মানুষই ঘুমে ছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App