×

আন্তর্জাতিক

তুরস্ককে সহায়তার প্রস্তাব দিলেন ৪৫টি দেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:১৭ পিএম

তুরস্ককে সহায়তার প্রস্তাব দিলেন ৪৫টি দেশ

ছবি: সংগৃহীত

সামরিক জোট ন্যাটা ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ছাড়াও বিশ্বের ৪৫টি দেশ ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্কের সরকারকে সহায়তার প্রস্তাব দিয়েছে। সোমবার (৬ ফেব্রুয়ারি) সকালে রিকটার স্কেলে ৭ দশমিক ৮ মাত্রার ভয়াবহ এক ভূমিকম্প তুরস্কের দক্ষিণাঞ্চলে আঘাত হানে। এরপরই বিভিন্ন দেশ থেকে এ প্রস্তাব দেওয়া হয় দেশটিকে।

এদিকে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান টেলিভিশনে দেওয়া এক বক্তব্যে বলেছেন, ভূমিকম্পে এখন পর্যন্ত অন্তত ৯১২ জন নিহত হয়েছেন। এ ছাড়া ৫,৩৮৫ জন মানুষ আহত হয়েছেন। আর ভবনের ধ্বংসস্তূপের নিচ থেকে ২,৪০০ মানুষকে উদ্ধার করা হয়েছে। খবর সিএনএনের।

তুর্কি প্রেসিডেন্ট বলেন, শহরগুলোর ‘ব্যাপক ধ্বংস’ হয়েছে এবং প্রায় ২,৮১৮টি ভবন ধ্বংস হয়েছে। আমরা আশা করি এক সঙ্গে আমরা এ বিপর্যয় খুব দ্রুতই কাটিয়ে উঠতে পারব।

অন্যদিকে তুরস্কের প্রতিবেশী সিরিয়ায়ও ভূমিকম্পে ৫৬০ জন নিহত হয়েছেন। এর মধ্যে সরকার নিয়ন্ত্রিত এলাকায় ৩৩৯ জন নিহত হয়েছেন এবং ৬৩০ জনের বেশি আহত হয়েছেন। আর বিদ্রোহীদের নিয়ন্ত্রিত এলাকায় অন্তত ২২১ জন নিহত হয়েছেন।

এর আগে স্থানীয় সময় আজ ভোর ৪টা ১৭ মিনিটে একটি শক্তিশালী ভূমিকম্প তুরস্কের দক্ষিণাঞ্চল ও সিরিয়ার সীমান্তবর্তী এলাকায় আঘাত হানে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপের (ইউএসজিএস) তথ্য অনুযায়ী, ভূমিকম্পটি গাজিয়ানটেপ প্রদেশের নুরদাগি এলাকা থেকে ২৩ কিলোমিটার পূর্বে আঘাত হানে। এর গভীরতা ছিল ২৪ দশমিক ১ কিলোমিটার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App