×

জাতীয়

জিডিপি প্রবৃদ্ধি ৭ দশমিক ১০ শতাংশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১০:২৮ এএম

জিডিপি প্রবৃদ্ধি ৭ দশমিক ১০ শতাংশ

ছবি: সংগৃহীত

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) জারি করা সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২০২২ অর্থবছরে দেশে মাথাপিছু আয়ের পরিমাণ ছিল ২,৭৯৩ মার্কিন ডলার। ২০২১ অর্থবছরে রেকর্ড ২,৫৯১ মার্কিন ডলার থেকে যা বেড়েছে। ২০২০ অর্থবছরে মাথাপিছু আয় ছিল ২,৩২৬ মার্কিন ডলার। ২০১৯ অর্থবছরে যা ছিল ২,২০৯।

তবে কোভিড-১৯ মহামারী এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ধাক্কা কাটিয়ে গত অর্থবছরে (২০২২ অর্থবছর) দেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধির হার ৭ দশমিক ১০ শতাংশে পৌঁছেছে। ২০২১ অর্থবছরে দেশের জিডিপি বৃদ্ধির হার ২০২০ অর্থবছরে ৩ দশমিক ৪৫ থেকে ৬ দশমিক ৯৪ শতাংশ বেড়েছে। ২০১৯ অর্থবছরে দেশে জিডিপি প্রবৃদ্ধির হার ছিল ৭ দশমিক ৮৮ শতাংশ।

রবিবার (৫ ফেব্রুয়ারি) বিবিএসের পরিসংখ্যানে দেখা যায়, গত ২০২২ অর্থবছরে স্থিতমূল্যে বাংলাদেশের জিডিপির আকার দাঁড়িয়েছে ৩ কোটি ৩ লাখ ৫১ হাজার ৪৯৬ মিলিয়ন টাকায়। ২০২১ অর্থবছরে যা ছিল ২ কোটি ৮৩ লাখ ৩৯ হাজার ৪৪৪ মিলিয়ন টাকা।

স্থিতমূল্যে জিডিপির খাতে শেয়ার বিশ্লেষণ করে দেখা গেছে, সেবা খাত এখনও ৫১ দশমিক ৪৮ শতাংশ, শিল্প খাত ৩৬ দশমিক ৯২ শতাংশ এবং কৃষি খাত ১১ দশমিক ৬১ শতাংশ নিয়ে সিংহভাগ ভোগ করছে। যদি স্থিতমূল্যে জিডিপির খাতগত প্রবৃদ্ধির হার বিবেচনা করা হয়, তবে শিল্প খাত গত অর্থবছরে সর্বোচ্চ ৯ দশমিক ৮৬ শতাংশর বৃদ্ধি পেয়েছে, তারপরে সেবা খাতে ৬ দশমিক ২৬ শতাংশ এবং কৃষি খাতে ৩ দশমিক ০৫ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে।

বিবিএসের পরিসংখ্যান আরো দেখিয়েছে, গত অর্থবছরে জিডিপিতে বিনিয়োগের অনুপাত বেড়েছে ৩২ দশমিক ০৫ শতাংশে, যা ২০২১ অর্থবছরে ছিল ৩১ দশমিক ০২ শতাংশ। এর মধ্যে জিডিপিতে বেসরকারি বিনিয়োগের অনুপাত বেড়েছে ২৪ দশমিক ৫২ শতাংশ এবং সরকারি বিনিয়োগের অনুপাতও গত অর্থবছরে ৭ দশমিক ৫৩ শতাংশে উন্নীত হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App