×

আন্তর্জাতিক

চিড়িয়াখানার ছাগল খেয়ে ফেললেন পরিচালক!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১১:৫৬ এএম

চিড়িয়াখানার ছাগল খেয়ে ফেললেন পরিচালক!

ছবি: সংগৃহীত

মেক্সিকোর একটি চিড়িয়াখানার সাবেক প্রধানের বিরুদ্ধে কিছু পিগমি ছাগল (বিশেষ প্রজাতির ছোট আকৃতির ছাগল) জবাই করে মাংস রান্না করে খেয়ে ফেলার অভিযোগ উঠেছে। মেক্সিকোর গুয়েরো রাজ্যের চিলাপানচিনগো এলাকায় জুচিলপান চিড়িয়াখানার অবস্থান। জস রাব এন নাভা নোরিয়েগা হলেন এ চিড়িয়াখানার সাবেক পরিচালক।

গত মঙ্গলবার (৩১ জানুয়ারি) এক সংবাদ সম্মেলনে গুয়েরোর পরিবেশ বিভাগের বন্য প্রাণী-বিষয়ক পরিচালক ফার্নান্দো রুইজ এক সংবাদ সম্মেলনে এমন অভিযোগ তুলেছেন। তবে নাভা এ অভিযোগ অস্বীকার করেছেন।

ফার্নান্দো রুইজ বলেন, গত গ্রীষ্মে চিড়িয়াখানায় প্রদর্শনীর জন্য যতসংখ্যক পিগমি ছাগল ছিল, সেগুলোর সঙ্গে এখনকার হিসাব মিলছে না। চিড়িয়াখানায় পাঁচটি নারী ও পাঁচটি পুরুষ ছাগল ছিল। এর মধ্য থেকে চিড়িয়াখানার সাবেক পরিচালক জস রাব এন নাভা নোরিয়েগার উদ্যোগে নববর্ষের আগের দিন নৈশভোজে চারটি পুরুষ ছাগল রান্না করে খাওয়ানো হয়।

তিনি আরো বলেন, ‘যাঁরা ওই মাংস খেয়েছেন, তারা স্বাস্থ্যঝুঁকিতে পড়তে পারেন। কারণ, এসব প্রাণী মানুষের খাওয়ার উপযোগী নয়।’

পরিবেশ বিভাগের এক বিবৃতিতে ওই চিড়িয়াখানার অন্যান্য প্রশাসনিক অসামঞ্জস্য নিয়ে বিস্তারিত উল্লেখ করা হয়েছে। এতে বলা হয়, নাভা আলাদা আরেকটি ঘটনায় বিভিন্ন উপকরণ, যন্ত্রপাতি ও পার্কের জন্য সরবরাহ পেতে চারটি ছাগল লেনদেন করেছেন। কিন্তু বিধি মেনে বিষয়টি তিনি যথাযথ কর্তৃপক্ষকে অবহিত করেননি। এ ছাড়া ছাগলের বিনিময়ে যেসব উপকরণ ও যন্ত্রপাতি নেওয়া হয়েছে, সেগুলো চিড়িয়াখানা প্রাঙ্গণে খুঁজে পাওয়া যায়নি।

গত বুধবার (১ ফেব্রুয়ারি) এক সংবাদ সম্মেলনে নাভা সবগুলো অভিযোগকে বানোয়াট বলে উল্লেখ করে পাল্টা অভিযোগ করেন, চিড়িয়াখানার বাজেটের নিয়ন্ত্রণ নেওয়ার জন্য এমন ‘নোংরা খেলা’ চলছে। তিনি চিড়িয়াখানার দায়িত্বে থাকাকালে যেসব কর্মকাণ্ড ঘটেছে, তার সবই বৈধ বলেও দাবি করেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App