×

আন্তর্জাতিক

চাহিদা বাড়াতে গাড়ির দাম কমাল টেসলা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ০৪:৩১ পিএম

চাহিদা বাড়াতে গাড়ির দাম কমাল টেসলা

গ্রাহকদের মধ্যে চাহিদা বাড়াতে গাড়ির দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক ইলেকট্রিক গাড়ির ব্র্যান্ড টেসলা। এ ব্র্যান্ডটি গাড়ির মূল্য প্রায় পাঁচ ভাগের এক ভাগ পর্যন্ত কমিয়েছে। অন্য গাড়ির ব্র্যান্ডের সঙ্গে প্রতিযোগিতায় এগিয়ে থাকার চেষ্টা মূল্যহ্রাসের আরেকটি কারণ।

যুক্তরাষ্ট্রের বাজারে প্রায় ২০ শতাংশ এবং যুক্তরাজ্যের বাজারে ১০ থেকে ১৩ শতাংশ পর্যন্ত দাম কমিয়েছে টেসলা। ফলে গাড়ির মডেল ভেদে যুক্তরাষ্ট্রের বাজারে প্রায় সাত হাজার ডলার এবং যুক্তরাজ্যের বাজারে প্রায় সাড়ে পাঁচ হাজার ডলার সাশ্রয় হবে ক্রেতাদের। খবর বিবিসির।

বৈশ্বিক অর্থনৈতিক মন্দার কারণে ২০২২ সালে ব্যবসায় বড় ধরনের অধঃপতন হয় টেসলার। ক্ষতি না হলেও মুনাফায় ব্যাপক ঘাটতি হয় প্রতিষ্ঠানটির। ফলে মোটা অংকের দরপতন হয় প্রতিষ্ঠানটির মূল্যমানে। এমন প্রেক্ষাপটে আগেও গাড়ির দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছিল টেসলা।

গত ছয় মাসে চীনের বাজারে দুই দফা মূলহ্রাসে গাড়ি বিক্রি করেছে টেসলা। গত সেপ্টেম্বরের তুলনায় বর্তমানে দেশটিতে টেসলার গাড়ির দাম গড়ে ১৩ থেকে ২৪ শতাংশ পর্যন্ত কম।

তবে এমন প্রতিকূল অবস্থার মধ্যেও বিশ্বজুড়ে ইলেকট্রিক গাড়ির বাজার দখলে রেখেছে টেসলা। গেল বছরেও অন্য ব্র্যান্ডগুলোর সঙ্গে পাল্লা দিয়ে সর্বাধিক সংখ্যক ইলেকট্রিক গাড়ি বিক্রি করেছে প্রতিষ্ঠানটি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App