×

খেলা

মেসি-রোনালদোকে ছাড়িয়ে যাবেন হলান্ড!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১০:০৮ পিএম

মেসি-রোনালদোকে ছাড়িয়ে যাবেন হলান্ড!

গোল করার পর আর্লিং হলান্ডের উল্লাস

ব্রুশিয়া ডর্টমুন্ড ছেড়ে ম্যানচেস্টার সিটিতে যোগ দিয়ে ইংলিশ প্রিমিয়ার লিগে দুর্দান্ত শুরু করেছেন আলিং হলান্ড। এই ধারা বজায় রাখতে পারলে লিওনেল মেসি কিংবা ক্রিশ্চিয়ানো রোনালদোর মতো তারকা ফুটবলারদের সব রেকর্ড ছাড়িয়ে যেতে বেশি দিন লাগবে না ম্যানচেস্টার সিটির এই ফরোয়ার্ডের। ইতোমধ্যে প্রিমিয়ার লিগে ভাগ বসিয়েছেন নতুন কয়েকটি রেকর্ডে। ধারণা করা হচ্ছে মেসি-রোনালদো যুগের পর ফুটবলে রাজত্ব করবেন হলান্ড।

পাঁচ বছরে চুক্তিতে গত বছর ব্রুশিয়া ডর্টমুন্ড ছেড়ে ম্যানচেস্টার সিটিতে যোগ দেন হলান্ড। ইউরোপীয় ফুটবলের ভবিষ্যৎ মহাতারকাকে পেতে আগ্রহী ছিল চেলসি কিংবা রিয়াল মাদ্রিদের মতো জায়ান্টও। তবে ৭৫ মিলিয়ন ইউরো রিলিজ ক্লজের বিনিময়ে তাকে দলে ভেড়ায় সিটি। এছাড়া প্রতি বছর বেতন-ভাতা বাবদ ৪০ মিলিয়ন ইউরো পাবেন বলেও উল্লেখ করা হয় চুক্তিতে। গোলমেশিন হলান্ড ২০১৮ সালে সাত মিলিয়ন পাউন্ডে অস্ট্রিয়ান ক্লাব সালসবুর্গে যোগ দেন। সেখানে ২৭ ম্যাচে ২৯ গোল করে বড় ক্লাবগুলোর নজরে আসেন তিনি। সেখানে মাত্র ১২ মাস কাটানোর পর তাকে ২০ মিলিয়ন ইউরোতে দলে নেয় ব্রুশিয়া ডর্টমুন্ড। মাত্র আড়াই বছরে জার্মান ক্লাবটির জার্সিতে ৮৯ ম্যাচেই ৮৬ গোল করেছেন তিনি। চ্যাম্পিয়ন্স লিগে মাত্র ১৯ ম্যাচে ২৩ গোল করে ফেলেছেন ২১ বছর বয়সি এই স্ট্রাইকার। বর্তমান দল ম্যানচেস্টার সিটিতেও রয়েছেন দারুণ ছন্দে।

বুন্দেসলিগায় আলো ছড়ানো হলান্ড কি ইংলিশ প্রিমিয়ার লিগে নিজেকে মেলে ধরতে পারবে এ নিয়ে অনেকের মধ্যে ছিল সংশয়। তবে সিটিতে যোগ দেয়ার পর নিজেকে প্রমাণ করতে বেশি সময় নেননি তিনি। একের পর এক গোল করে নিজের জাত চিনিয়ে দিচ্ছেন এই নরওয়েজিয়ান তারকা নিজের প্রথম আট ম্যাচেই করেন ১৪টি গোল। ছিল দুটি হ্যাটট্রিক। গতকাল ম্যানচেস্টার সিটি ও টটেনহ্যামের ম্যাচের আগ পর্যন্ত ১৯ ম্যাচে করেছেন ২৫ গোল। প্রিমিয়ার লিগ ইতিহাসে এক মৌসুমে সর্বোচ্চ ৩৪ গোলের রেকর্ড আছে যৌথভাবে অ্যান্ডি কোল ও অ্যালান শিয়েরার। এই রেকর্ড ভাঙতে হলান্ডের দরকার আর মাত্র ১০ গোল। তবে প্রাক-প্রিমিয়ার লিগে ১৯২৭-২৮ মৌসুমে ৬০ গোলের কীর্তি গড়েছিলেন উইলিয়াম রালফ ডিন। ৯৫ বছর আগের এই রেকর্ড হলান্ড ভাঙতে পারেন বলেও ধারণা করা হচ্ছে। ১৯৮০ সালে মৃত্যুর আগে ডিন বলেছিলেন, যে ব্যক্তি পানির ওপর দিয়ে হাঁটতে পারবে কেবল সেই রেকর্ডটা ভাঙতে পারবে। হলান্ডই কি সেই ব্যক্তি! যে গতিতে ছুটছেন তিনি, ডিক্সি ডিনের রেকর্ডটা নিজের করে নিতে পারেন এই নরওয়েজিয়ান। ৩৮ ম্যাচের প্রিমিয়ার লিগের সবচেয়ে বেশি গোলের রেকর্ডটি এখন লিভারপুল ফরোয়ার্ড মোহাম্মদ সালাহর দখলে। তিনি করেছেন ৩২টি গোল। হলান্ড যেভাবে খেলছেন তাতে সালাহকে ধরতে তার প্রয়োজন মাত্র ৭টি গোল। প্রিমিয়ার লিগের এক মৌসুমে কমপক্ষে চারটি হ্যাটট্রিক করা মাত্র তৃতীয় খেলোয়াড় হলান্ড। আগের দুজনের একজন বর্তমান ইংল্যান্ড অধিনায়ক হ্যারি কেন। অপরজন ইংলিশ প্রিমিয়ার লিগের ইতিহাসে সবচেয়ে বেশি গোল করা খেলোয়াড় অ্যালান শিয়ারার। শিয়ারার এক মৌসুমে পাঁচটি হ্যাটট্রিক করা একমাত্র খেলোয়াড়।

২২ বছর বয়সেই নিজের সামর্থ্য প্রমাণ করেছেন হলান্ড। নরওয়ের এই তারকা ভবিষ্যতে লিওনেল মেসি কিংবা ক্রিশ্চিয়ানো রোনালদোর মতো হবেন কিনা তা নিয়ে প্রায়ই হয় আলোচনা। এই বয়সে ইউরোপের তিনটি লিগে ১৫০ গোল করে ফেলে হলান্ড। ২২ বছরে মেসির অর্জনও কম ছিল না। নিজের ২২তম জন্মদিনে মেসিও ছিলেন সবার আলোচনারই বিষয়। মাত্র ১৬ বছর বয়সে বার্সেলোনার মূল দলে অভিষেক ঘটে আর্জেন্টাইন তারকার। সে সময় স্যামুয়েল ইতোর সহযোগী ভূমিকাতেই দেখা যেত মেসিকে। ২০০৮-০৯ মৌসুমে ৩০টি গোল করেছিলেন মেসি। ২২ বছর বয়সে তিনি প্রতিযোগিতামূলক ম্যাচে গোলে হলান্ডের চেয়ে পিছিয়ে। আর্জেন্টাইন তারকা গোল করতে পেরেছিলেন ৮০টি। আর ক্রিশ্চিয়ানো রোনালদোর ২২ পূর্ণ হওয়ার আগে অবশ্য মেসির মতোই ছায়ায় কাটিয়েছেন। ২০০৬ সালে নিস্টলরয় রিয়াল মাদ্রিদে চলে গেলে ম্যানচেস্টার ইউনাইটেডের গোল স্কোরিং দায়িত্বটা পুরোপুরি এসে চাপে ২১ বছর বয়সি রোনালদোর কাঁধে। ২২ বছর বয়সে তার নামের পেছনে গোলের সংখ্যা ছিল ৪৭টি। তিনিও হলান্ডের চেয়ে অনেক পিছিয়ে।

কিন্তু ক্যারিয়ারের এই পর্যায়ে এসে মেসি- রোনালদো দুজনই নিজেদের অন্য উচ্চতায় নিয়ে গেছেন। মেসি জিতেছেন সাতটি ব্যালন ডি’অর আর রোনালদো পাঁচটি। মেসির গোলসংখ্যা বার্সেলোনার হয়েই ৭৭৮ ম্যাচে ৬৭২টি। পিএসজির হয়ে ৫৮ ম্যাচে ২৬টি। আর দেশের হয়ে ১৭২ ম্যাচে ৯৮টি। আর রোনালদো হয়েছেন আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলদাতা। পর্তুগালের জার্সিতে গোল করেছেন ১৯৬ ম্যাচে করেছেন ১১৮টি গোল। স্পোর্টিংয়ের হয়ে ৫ গোলের মালিক হয়ে ম্যানচেস্টার ইউনাইটেডে গিয়ে সেটিকে পরিণত করেছিলেন ১৪৫টি। রিয়ালের হয়ে গোল করেছেন ৪৫০টি। জুভেন্টাসের হয়ে ১০১টি। ক্রিশ্চিয়ানো রোনালদো তার পুরো প্রিমিয়ার লিগ ক্যারিয়ারে করেছেন তিনটি হ্যাটট্রিক। সিআর সেভেনের থেকে ২১৭ ম্যাচ কম খেলেই তার রেকর্ড টপকে গেছেন হলান্ড। ক্লাব ক্যারিয়ারে এখনো ২০০ গোল হয়নি আর্লিং হলান্ডের। ২৩০ ম্যাচ খেলে গোল করেছেন ১৮৭টি। তবে একসময় সব রেকর্ড নিজের করে নিতে পারেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App