×

খেলা

ভেন্যু সংকটে এশিয়া কাপ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:৩০ পিএম

ভেন্যু সংকটে এশিয়া কাপ

ফাইল ছবি

এশিয়া কাপের ১৬তম আসর পাকিস্তানে হওয়ার কথা থাকলেও তাতে অসম্মতি জানায় ভারত। ফলে ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহ ও পাকিস্তান ক্রিকেট বোর্ডের পরিচালক নাজিম শেঠির আলোচনায় আপাতত এই আসরের ভেন্যু নির্বাচনের সিদ্ধান্ত স্থগিত করা হয়েছে। আগামী মার্চে চূড়ান্ত করা হবে এই আসরের ভেন্যু। এগিয়ে আছে সংযুক্ত আরব আমিরাত।

এ বছরের সেপ্টেম্বরে পাকিস্তানে হওয়ার কথা ছিল এশিয়া কাপ। তবে গত অক্টোবরে এশীয় ক্রিকেট কাউন্সিলের (এসিসি) চেয়ারম্যান ও ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহ বলেন, পাকিস্তানে খেলতে যাবে না ভারতীয় দল। নিরপেক্ষ ভেন্যুতে হবে এই আসর। ভারত পাকিস্তানে খেলতে না যাওয়ার ইচ্ছা প্রকাশ করায় গত পরশু বাহরাইনে এসিসির কার্যালয়ে এ নিয়ে আলোচনায় বসেন জয় শাহ ও নাজিম শেঠি। এসিসি এক বিজ্ঞপ্তিতে জানায়, ‘সব দেশের উপস্থিতিতে গঠনমূলক আলোচনা হয়েছে। আয়োজকদের নাম ঘোষণা মার্চ পর্যন্ত পিছিয়ে দেওয়া হয়েছে। তবে এটা নিশ্চিতভাবেই বলা যায়, ভারত কোনোভাবেই পাকিস্তানে যাবে না। তাই প্রতিযোগিতাকেই স্থানান্তরিত করা হবে।’

নিরাপত্তার কারণে দীর্ঘদিন খেলা হয়নি পাকিস্তানের মাটিতে। তবে কয়েক বছর ধরে পাকিস্তানে আবারো চালু হয়েছে আন্তর্জাতিক ক্রিকেট। নিজেদের দেশে খেলা বন্ধ থাকায় সংযুক্ত আরব আমিরাতকে হোম ভেন্যু বানিয়েছিল পাকিস্তান। জাতীয় নির্বাচন ও করোনার প্রাদুর্ভাবের কারণে আইপিএল আর টি-টোয়েন্টি বিশ্বকাপ আরব আমিরাতে আয়োজন করেছিল ভারত। সর্বশেষ এশিয়া কাপ শ্রীলঙ্কাতে হওয়ার কথা থাকলেও অর্থনৈতিক ও রাজনৈতিক সংকটে আরব আমিরাতে এশিয়া কাপ আয়োজন করতে বাধ্য হয় তারা।

বিসিসিআইয়ের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বার্তা সংস্থা পিটিআইকে বলেন, ‘ভারত সরকার আমাদের ক্রিকেট দলকে পাকিস্তানে খেলতে যাওয়ার অনুমতি দেবে না। আমরা অন্য বোর্ডগুলোকে বিষয়টি বোঝানোর চেষ্টা করেছি। এ নিয়ে ভাবতে সবাই এক মাস অপেক্ষা করতে চেয়েছে। বুঝতে পারছেন, বিরাট কোহলি, রোহিত শর্মা কিংবা শুবমান গিলদের ছাড়া কোনো টুর্নামেন্ট হলে পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানগুলো মুখ ফিরিয়ে নেবে।’

এশিয়া কাপের আয়োজক পাকিস্তান, কিন্তু সেখানে খেলতে যাবে না ভারত। এ নিয়ে গত একটি বছর পাল্টাপাল্টি বক্তব্য দেয় দুই দেশ। অপরদিকে এশিয়া কাপ খেলতে ভারতীয় দল পাকিস্তানে না এলে, পাকিস্তান দল বিশ্বকাপ খেলতে ভারতে যাবে না বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেছিলেন পিসিবির তখনকার চেয়ারম্যান রমিজ রাজা। ভারত ও পাকিস্তানের রাজনৈতিক বৈরিতাই এক্ষেত্রে বড় অন্তরায়। তবে ইএসপিএন ক্রিকইনফো জানাচ্ছে, জয় শাহ এবং নাজিম শেঠির মধ্যে মিটিং অমীমাংসিতভাবেই শেষ হয়েছে। পাকিস্তান থেকে এশিয়া কাপের ভেন্যু সরে যাওয়ার বিষয়টি এখনো নিশ্চিত নয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App