×

খেলা

ভারতের মাটিতে আক্ষেপ ঘোচাতে মরিয়া অজিরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:৩৫ পিএম

ভারতের মাটিতে আক্ষেপ ঘোচাতে মরিয়া অজিরা

নাগপুরে আগামী ৯ ফেব্রুয়ারি বর্ডার-গাভাস্কার ট্রফিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামার আগে অনুশীলনে ব্যস্ত টিম ইন্ডিয়া

নাগপুরে আগামী ৯ ফেব্রুয়ারি ভারতের বিপক্ষে অস্ট্রেলিয়ার টেস্ট ম্যাচের মধ্য দিয়ে শুরু হতে যাচ্ছে বর্ডার গাভাস্কার ট্রফি। এ সিরিজে দুই দেশ চারটি টেস্ট ম্যাচে মুখোমুখি হবে। চার ম্যাচের এই সিরিজের ফলাফলের উপর নির্ভর করছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে কোন দল যাবে। বর্তমানে এ ট্রফির ধারক ভারত। পর পর এই ট্রফি ভারতের কাছে থেকে যাওয়ায় এবারের টুর্নামেন্টটি অজিদের কাছে আত্মসম্মান রক্ষার লড়াই। তাছাড়া ২০০৪ সালের পর থেকে ভারতের মাটিতে কোনো সিরিজ জয় করতে পারেনি অস্ট্রেলিয়া। এ আক্ষেপ ঘোচানোর মিশনে একের পর এক বাঁধার মুখোমুখি হচ্ছে তারা। পায়ের চোটের কারণে নাগপুর টেস্টে খেলতে পারবেন না অভিজ্ঞ পেসার জশ হ্যাজেলউড। এর আগে পাকিস্তানি ট্যাগ থাকায় ভারতে আসতে বাধাগস্ত হয়েছিলেন অস্ট্রেলীয় ক্রিকেটার উসমান খাজা। তবে এই মিশনে তাদের আশার আলো জ্বালতে পারেন অস্ট্রেলিয়ার সিনিয়র ক্রিকেট দলের অন্যতম সেরা অলরাউন্ডার ক্যামেরন গ্রিন।

গত মাসে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিডনি টেস্টে বাম পায়ে চোট পেয়েছিলেন হ্যাজেলউড। সেই চোট থেকে এখনো উঠতে পারেননি তিনি। অনেকদিন ধরেই একের পর এক চোটের কারণে দলের বাহিরে ছিলেন ৩২ বছর বয়সী এ পেসার। গত নভেম্বরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টেই চোটে পড়ে বাকি ম্যাচগুলো খেলতে পারেননি তিনি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজের প্রথম দুই ম্যাচেও স্কোয়াডে ছিলেন না হ্যাজেলউড। ফিরেছিলেন সিডনি টেস্টে, তবে মাঠে ফিরেই বাম পায়ের অ্যাকিলিস ক্ষতিগ্রস্ত হয় তার। সেই চোট এখনো পুরোপুরি ঠিক হয়নি। ফলে তিনি নাগপুর টেস্টের আগে দলের অনুশীলন ক্যাম্পে বেশি বোলিং করতে পারেননি। সিরিজ শুরু হওয়ার চার দিন বাকি থাকায় দুই দিন বিশ্রাম নিয়ে বাকি দুই দিন অনুশীলন করে মাঠে ফেরার আশা তার। তিনি বলেন, ‘সিডনি টেস্টে পাওয়া চোটই এটি। ভারী বৃষ্টির পর নরম মাঠে বোলিং করেছি আমরা। রানআপের জায়গা খুবই নরম ছিল। যা পরে বদলাতে হয়েছে। এটি একটা মাত্রা পর্যন্ত ঠিক আছে। কিন্তু টেস্টে যে বাড়তি চেষ্টা করতে হয়েছে, এর সঙ্গে শরীর মানানসই নয়।’ সঙ্গে যোগ করেন, ‘ভারতে আসার আগে আমি দেশে কিছুটা বোলিং করেছি। মূলত সেরে ওঠার প্রচেষ্টা ছিল। তবে এটি খুব সম্ভবত প্রত্যাশামাফিক ঠিক হচ্ছিল না। তাই আমরা ঠিক করেছি একটু সময় নেয়ার। মঙ্গলবার থেকে বোলিং করব। আশা করি সব ঠিক থাকবে।’

অস্ট্রেলিয়া দলের আরেক অভিজ্ঞ পেসার মিচেল স্টার্কও আঙ্গুলের চোটের কারণে দল থেকে ছিটকে গেছেন হ্যাজেলউডের আগে। দ্রুত ফিট হতে থাকা অলরাউন্ডার ক্যামেরন গ্রিন দলে ফিরলেও করতে পারবেন না বোলিং। তাই অধিনায়ক প্যাট কমিন্সের সঙ্গে পেসার হিসেবে থাকছেন স্কট বোল্যান্ড ও ল্যান্স মরিস। সঙ্গে থাকবেন আরো চারজন স্পিনারও।

একের পর এক বাঁধা ডিঙ্গাতে হচ্ছে অজিদের। এর আগে দলের সকল ক্রিকেটার ভারতের উদ্দেশ্যে অস্ট্রেলিয়া ছাড়লেও ভিসা জটিলতায় বারবার বিমানবন্দর থেকে ফেরত গিয়েছেন উসমান খাজা। পাকিস্তানে জন্ম নিয়ে চার বছর বয়সে তিনি পরিবারের সঙ্গে পারি জমিয়েছিলেন অস্ট্রেলিয়ায়। অস্ট্রেলিয়ার জাতীয় দলে খেলার সঙ্গে তিনি দেশটির নাগরিকও। সব বাধা অতিক্রম করে উসমান খাজা গত ৩ ফেব্রুয়ারি ভারতের মাটিতে পা রেখেছেন। অজিদের আরেকজন আশার আলো ক্যামেরন গ্রিন। চোটের কারণে ভারত সিরিজে তার খেলা নিয়ে সংশয় ছিল। তবে দ্রুত সুস্থ হয়ে উঠছেন তিনি। বল হাতে দলকে কিছু দেয়ার অনুমতি না পেলেও অভিজ্ঞ ব্যাটার হিসেবে কোচের নজরে আছেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App