×

জাতীয়

বই পড়েই নীতি নৈতিকতা বোধ জন্মে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:৩৩ এএম

বই পড়েই নীতি নৈতিকতা বোধ জন্মে

ছবি: সংগৃহীত

একজন প্রকৃত মানবিকবোধসম্পন্ন মানুষ হতে হলে তাকে বইয়ের শরণাপন্ন হতেই হবে। বই পড়তেই হবে। বই পড়েই তো সমাজের নীতি-নৈতিকতা, ক্ষমা, দয়া, পরোপকারিতার মতো গুণগুলো নিজের ভেতর জন্মে। কিছুটা আসে পরিবার থেকে, বাকিটা বই পাঠের মধ্য দিয়েই। এবং আমি এটা বিশ্বাস করি। বইয়ের আলো ভেতরে না থাকলে নিজেকে সভ্য ভাবা যায়?

অমর একুশে বইমেলা প্রসঙ্গে ভোরের কাগজের এক প্রশ্নের জবাবে কবি ও গবেষক দিলারা হাফিজ এভাবেই প্রতিক্রিয়া ব্যক্ত করলেন। তিনি বলেন, নানা দেশে বইমেলা হয়, কিন্তু আমাদের একুশের বইমেলা ভিন্ন তাৎপর্যময় এবং অন্তহীন প্রেরণার উৎস। কারণ মাতৃভাষার অধিকার একমাত্র বাঙালিরাই রক্ত দিয়ে ছিনিয়ে এনেছে। এজন্য পৃথিবীময় প্রায় দুই শর অধিক দেশে একুশে ফেব্রুয়ারি ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে। তাই তো এই বইমেলা প্রাণের মেলা হয়ে উঠেছে।

অমর একুশে বইমেলা নিয়ে কোনো প্রত্যাশা আছে কিনা জানতে চাইলে দিলারা হাফিজ বলেন, করোনা মহামারির কারণে দুই বছর বইমেলা তেমন জমে উঠতে পারেনি। তবে এবারের বইমেলা শুরু থেকেই জমে উঠেছে। আশা করি আরো মুখর হবে। একটা কথা মনে রাখতে হবে, বইমেলা কেবল বিনোদনের জায়গা নয়। প্রকৃত পাঠক জ্ঞান ও মনীষাজাত বই খুঁজে কিনবে- এটাই আশা করি। কারণ বই পাঠের কোনো বিকল্প নেই। বইকে ঘিরেই তো এত বড় আয়োজন। এ আয়োজনকে সবার সহযোগিতায় সার্থক মেলা হিসেবে রূপ দিতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App