×

সারাদেশ

নিষেধাজ্ঞা প্রত্যাহার, আখাউড়া স্থলবন্দর দিয়ে সোমবার থেকে যাবে মাছ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ০২:৫৩ পিএম

নিষেধাজ্ঞা প্রত্যাহার, আখাউড়া স্থলবন্দর দিয়ে সোমবার থেকে যাবে মাছ

ছবি: ভোরের কাগজ

নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়ায় আগামীকাল সোমবার ( ৬ ফেব্রুয়ারি) থেকে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে আবারও মাছ রপ্তানি শুরু হবে।

এর আগে গত ১ ফেব্রুয়ারি মাছ রপ্তানি বন্ধ হয়ে যাওয়ায় আখাউড়া স্থলবন্দরের ব্যবসায়িদের কয়েক কোটি টাকার লোকসান গুনতে হয়। জানা যায়, ভারতের ত্রিপুরা রাজ্য সরকারের দাবির মুখে কেন্দ্রীয় সরকার মাছ আমদানির ওপর দেয়া তাদের নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে। এর আগে ভারতের কেন্দ্রীয় সরকার তাদের দেশের সবকটি বন্দর দিয়ে মাছ ও পোল্ট্রিজাত খাদ্যসামগ্রি আমদানির উপর নিষেধাজ্ঞা জারি করে। এ তালিকায় ছিল আগরতলা স্থলবন্দরও।

নিষেধাজ্ঞা জারি হওয়ায় আগরতলা বন্দরের ব্যবসায়ীরা মাছ আমদানি বন্ধ করে দেয়। এতে আখাউড়া স্থলবন্দরে রপ্তানি বাণিজ্যের উপর বিরাট প্রভাব পড়ে। এমনকি এ ব্যবসায় সংশ্লিষ্ট অনেককে বিরাট অংকের টাকা লোকসান গুনতে হয়েছে। সরকারও বঞ্চিত হয়েছে বিরাট অংকের রাজস্ব থেকে।

এদিকে, বাংলাদেশ থেকে মাছ আমদানি বন্ধ হয়ে যাওয়ায় সমস্যায় পড়েন ত্রিপুরার সাধারণ মানুষ। বিষয়টি রাজ্য সরকারের নজরে এলে কেন্দ্রীয় সরকারের কাছে একটি চিঠ পাঠান তারা। চিঠিতে অনুরোধ করা হয় আগরতলা বন্দরকে যেন নিষেধাজ্ঞার বাইরে রাখা হয়। রাজ্য সরকারের পাশাপাশি রাজ্য সরকারের মুখ্যমন্ত্রী ডা. মানিক সাহা সংশ্লিষ্ট কেন্দ্রীয় মন্ত্রীর সাথে বিষয়টি নিয়ে ফোনে কথা বলেন। জাতীয় গড়ের তুলনায় এ রাজ্যের মানুষ বেশি মাছ খায়। বিদেশ থেকে মাছ আমদানি করা না হলে রাজ্যবাসীর উপর প্রভাব পড়বে বলেও তিনি অবগত করেন মন্ত্রীকে।

মুখ্যমন্ত্রীর এই আহ্বানে কেন্দ্রীয় সরকার আগরতলা স্থলবন্দর থেকে মাছ আমদানির উপর যে নিষেধাজ্ঞা জারি করে ছিল তা প্রত্যাহার করে নেয়।

আখাউড়া স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. শফিকুল ইসলাম বলেন, নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়ায় বন্দর দিয়ে সোমবার সকাল থেকে পুনরায় মাছ রপ্তানি শুরু হবে। ব্যবসায়ীরা মাছ রপ্তানি করতে সব ধরনের প্রস্তুতি নিচ্ছে বলে জানান বন্দরের এ ব্যবসায়ী নেতা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App