×

জাতীয়

'আকাশের যত তারা, সিটি করপোরেশনের তত ধারা' এটা বন্ধ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:৩৫ পিএম

'আকাশের যত তারা, সিটি করপোরেশনের তত ধারা' এটা বন্ধ

ববক্তব্য দিচ্ছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো: আতিকুল ইসলাম। ছবি: ভোরের কাগজ

সিটি করপোরেশনের হোল্ডিং ট্যাক্স প্রদান, ট্রেড লাইসেন্সসহ জরুরি সেবা নিতে গিয়ে জনগণের দালালের খপ্পরে পড়ার প্রক্রিয়া বন্ধ হয়ে গেছে। আমরা অনলাইনে জনগণকে সেবা প্রদান করছি বলে উল্লেখ করেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো: আতিকুল ইসলাম। এসময় তিনি বলেন, আকাশের যত তারা, সিটি করপোরেশনের তত ধারা এটা এখন বন্ধ।

রবিবার ( ৫ ফেব্রুয়ারি) বিকেল পাঁচটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদ সার্জেন্ট জহুরুল হক হল মাঠে বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য অর্থনীতি ইন্সটিটিউট শাখা ছাত্রলীগের আয়োজনে 'বঙ্গবন্ধু স্মার্ট ইয়ুথ স্পোর্টস টুর্নামেন্ট ২০২৩' এ ফলাফল বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই কথা বলেন। বক্তব্য শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অতিথিরা।

ঢাকা বিশ্ববিদ্যালয় স্বাস্থ্য অর্থনীতি ইন্সটিটিউট শাখা ছাত্রলীগের সভাপতি জেরিন তানসিম প্রভার সভাপতিত্বে মেয়র আতিক উত্তর সিটি করপোরেশনকে যেভাবে স্মার্ট সিটি করপোরেশনে রূপান্তর করা যায় সেই পরিকল্পনা করার কথা উল্লেখ করে বলেন, আপনারা কেউ অফিসে গিয়ে টেক্স দিবেন না, অনলাইনের মাধ্যমে ট্যাক্স নেওয়া হবে। সেই প্রক্রিয়া শতভাগ প্রস্তুত আছে। হোল্ডিং ট্যাক্স আমার অফিসারদের কাছে গিয়ে দিবে আর। ট্রেড লাইসেন্স নিতে গেলেও দালালের খপ্পরে পড়তে হয়। দালালদের দেখলে মনে হয়, ঢাকায় আর ব্যবসা করবো না। আপনারা এই বার্তাটা দিন আমাদের উত্তর সিটি করপোরেশনের ট্রেড লাইসেন্সটাও অনলাইনে হয়ে গেছে।

ঢাকা শহরের বৈধ অবৈধ সব রিকশাকে কিউআর কোড প্রক্রিয়ার মধ্যে আনার কথা উল্লেখ করে তিনি বলেন, ঢাকায় ১০ লক্ষ রিকশা চলে। যার মধ্যে বৈধ রিকশা হলো ৩২ হাজার। বাকিগুলো অবৈধ। গোটা রিকশাগুলোকে আমি কিউআর কোড সিস্টেমের মধ্যে নিয়ে আসছি। প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ নিয়ে টোটাল ১২ টি ভিশনের মধ্যে আমরা ইতোমধ্যে আটটা করতে সক্ষম হয়েছি। তার প্রমাণ আপনারা অচীরেই পাবেন।

এসময় তিনি আরো বলেন, আমি যখন দায়িত্ব নেই তখন উত্তরে ২৪ টি পার্ক ছিলো। বনানী-২ এ যে পার্কটি ছিলো সেটি ছিলো বড় লোকদের গাড়ি পার্কিং করার স্থান। সেখানে ৩২টি প্লট দেয়া হয়েছিল। তারা বাড়ি বানানোও শুরু করে দিয়েছিল। এমনকি তারা ধরেই নিয়েছিল এই পার্ক কেউ উদ্ধার করতে পারবে না। আমি সেটা উদ্ধার করে কিছুদিন পূর্বে উত্তর সিটি করপোরেশন ও সংসদ সদস্যরা মিলে ক্রিকেট খেলেছি। ওই মাঠ এখন জনগণের জন্য উন্মুক্ত। আগামী মার্চে ছাত্রলীগের সঙ্গে উত্তর সিটি করপোরেশনের ক্রিকেট ম্যাচ খেলার ঘোষণাও দেন তিনি।

মাদকমুক্ত সমাজ গঠনে খেলাধুলার বিকল্প নাই মন্তব্য করে তিনি শনিবার দশটায় দশ মিনিট নিজ আঙিনা পরিষ্কারের অঙ্গিকার নেন ছাত্রলীগের নেতাকর্মীদের থেকে।

অনুষ্ঠানে ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন বলেন, ছাত্ররাজনীতি যেন সাধারণ শিক্ষার্থীদের আনন্দের কারণ হয়, সাধারণ শিক্ষার্থীদের সংকট মোকাবিলার কারণ হয়ে যায় সেই আঙ্গিকে ছাত্রলীগের নেতাকর্মীরা যেন নিজেদের প্রস্তুত করে।

বক্তব্যে ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান তরুণ-তরুণীরা যেন মাদক ও জঙ্গিবাদে পা না বাড়ায় সেজন্য ক্রীড়া আন্দোলন গড়ে তুলার আহ্বান জানান।

ঢাবি স্বাস্থ্য অর্থনীতি ইন্সটিটিউট শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো: ইমন হোসেন শান্তর সঞ্চালনায় এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টাঙ্গাইল-২ আসনের সংসদ সদস্য তানভির হাসান ছোট মনির, হলটির প্রাধ্যক্ষ অধ্যাপক ড. আবদুর রহিম, স্বাস্থ্য অর্থনীতি ইন্সটিটিউটের সহকারী অধ্যাপক রেজাউল করিম, ঢাবি শাখা ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শয়ন ও সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত, জহুরুল হক ছাত্রলীগের সভাপতি কামাল উদ্দীন রানা ও সাধারণ সম্পাদক রুবেল হোসেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App