×

খেলা

৪০টি দেশ বয়কট করতে পারে অলিম্পিক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১১:০৮ এএম

৪০টি দেশ বয়কট করতে পারে অলিম্পিক

ছবি: সংগৃহীত

আগামী বছর অর্থাৎ ২০২৪ সালে অলিম্পিক অনুষ্ঠিত হবে ফ্রান্সের প্যারিসে। তবে রাশিয়া এবং বেলারুশ ক্রীড়াবিদরা যদি প্যারিস অলিম্পিকে অংশগ্রহণ করে তাহলে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডাসহ ৪০টির মতো দেশ অলিম্পিক বয়কট করতে পারে বলে মন্তব্য করেছেন পোল্যান্ডের ক্রীড়া ও পর্যটনমন্ত্রী কামিল বোরনিউক।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) ২০২৪ অলিম্পিকে রাশিয়া ও বেলারুশের খেলোয়াড়দের অংশগ্রহণের সুযোগ দিতে চায়। তবে ইউক্রেনের সঙ্গে যুদ্ধে জড়ানোর কারণে রাশিয়া এখন বিশ্বে সকলপ্রকার আন্তর্জাতিক ক্রীড়াঙ্গন থেকে নিষিদ্ধ। এদিকে রাশিয়াকে যুদ্ধে বেলারুশ সহযোগিতা করায় তাদের ক্রীড়াবিদদেরও নিষিদ্ধ করা হয়েছে নানান আন্তর্জাতিক ক্রীড়াঙ্গন থেকে।

তাই আইওসি যদি রাশিয়া এবং বেলারুশের ক্রীড়াবিদদের অলিম্পিক খেলার সুযোগ করে দেয়, তাহলে ৪০টির বেশি দেশ আগামী বছরের অলিম্পিক বয়কট করবে বলে মনে করছেন কামিল বোরনিউক।

পোলিশ মন্ত্রীর বক্তব্য, আইওসি সত্যিই এমন কিছু করলে অন্তত ৪০টি দেশ জোট বাঁধবেই। তার মধ্যে থাকতে পারে গ্রেট ব্রিটেন, আমেরিকা এবং কানাডা। আশা করব, শেষ পর্যন্ত এই ধরনের সিদ্ধান্ত নেবে না খেলাধুলোর নিয়ামক সংস্থা। কিন্তু তার পরেও যদি রুশদের খেলতে দেওয়া হয়, বয়কট হবেই। আমরাও তাতে থাকব। দেখা যাবে সে ক্ষেত্রে অলিম্পিকই গুরুত্বহীন হয়ে পড়বে।

গত সপ্তাহে আইওসি জানিয়েছিল যে তারা রাশিয়া ও বেলারুশের খেলোয়াড়দের অলিম্পিক্সে নামতে দেওয়ার রাস্তা বের করার চেষ্টা করছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App