×

বিনোদন

ফ্লাটে মিলল পদ্মভূষণ জয়ী বাণী জয়রামের মরদেহ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:২০ পিএম

ফ্লাটে মিলল পদ্মভূষণ জয়ী বাণী জয়রামের মরদেহ

বাণী জয়রাম। ছবি: সংগৃহীত

ফ্লাটে মিলল পদ্মভূষণ জয়ী বাণী জয়রামের মরদেহ

পদ্মভূষণ জয়ী ভারতীয় সঙ্গীতশিল্পী বাণী জয়রামের মরদেহ উদ্ধার করা হয়েছে। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর।

শনিবার (৪ ফেব্রুয়ারি) দুপুরে চেন্নাইয়ের নুঙ্গামবাক্কামের হ্যাডোস রোডের ফ্ল্যাট থেকে তার মরদেহ উদ্ধার করা হয়।

তিনবার শ্রেষ্ঠ নারী প্লেব্যাক সিঙ্গার হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতেছেন বাণী জয়রাম। সাধারণতন্ত্র দিবসের দিন দেশের তৃতীয় সর্বোচ্চ নাগরিক সম্মান পান তিনি। গত মাসেই ভারত সরকার পদ্মভূষণ সম্মানে ভূষিত করে তাকে। খবর হিন্দুস্তান টাইমসের।

দশ হাজারেরও বেশি গান রেকর্ড করেছেন এ গায়িকা। তবে কীভাবে মৃত্যু হয়েছে তার এটা এখনও স্পষ্ট নয়। ইতিমধ্যেই ঘটনাস্থলে পৌঁছেছে চেন্নাই পুলিশের থাউসেন্ড লাইটস থানার আধিকারিকরা।

বাণী জয়রামের জন্ম তামিল নাড়ুর ভেলোরে এক তামিল পরিবারে। ১৯৪৫ সালের ৩০ নভেম্বর জন্মগ্রহণ করেছিলেন শিল্পী, জন্মসূত্রে তার নাম ছিল কলাইবাণী। সঙ্গীত তার রক্তে, ছোট থেকেই শাস্ত্রীয় সঙ্গীতের তালিম নিয়েছেন। মায়ের অনুপ্রেরণা নিয়েই গুরু রঙ্গ রামানুজ আয়েঙ্গারের কাছে গানের সাধনা শুরু করেন আধুনিক ভারতের মীরা। পরবর্তীতে কাদালুর শ্রীনিবাস আয়েঙ্গার, টি আর বালাসুব্রহ্মণিয়ান এবং আর এস মণির মতো গুরুদের কাছে আনুষ্ঠানিকভাবে কর্ণাটকী সঙ্গীতের প্রশিক্ষণ নেন তিনি।

১৯৬০ এর দশকের শেষে বিয়ের পর স্বামী জয়রামের হাত ধরে মুম্বাইতে আসেন বাণী। এরপর শুরু তার নতুন জীবন। বসন্ত দেশাইয়ের প্রিয় পাত্রী ছিলেন গায়িকা। সেই সুবাদেই হৃষিকেশ মুখোপাধ্যায়ের গুড্ডি ছবিতে গানের সুযোগ পান, সেটা ছিল তার প্রথম বলিউড প্লে-ব্যাক।

লতার সময়ে বলিউডে প্লে-ব্যাকের কিছুটা কোণঠাসা থাকলেও দক্ষিণের ইন্ডাস্ট্রিতে দাপটের সঙ্গে গান করেছেন তিনি। গেয়েছেন বাংলা গানও। শেষ বয়সে প্রচারের আড়ালেই দিন কেটেছে প্রায় ১৯টি ভাষায় গান গাওয়া বাণী জয়রামের। তার মৃত্যুর খবরে স্তব্ধ দক্ষিণী ইন্ডাস্ট্রি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App