×

শিক্ষা

জবি ছাত্রনেতার বিরুদ্ধে সাম্প্রদায়িক সম্প্রীতি ক্ষুণ্নের অভিযোগ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:৩১ পিএম

জবি ছাত্রনেতার বিরুদ্ধে সাম্প্রদায়িক সম্প্রীতি ক্ষুণ্নের অভিযোগ

ছাত্রনেতা আকতার হোসাইন। ফাইল ছবি

হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের নিন্দা

হিন্দু শিক্ষার্থীকে ধর্ম নিয়ে অকথ্য ভাষায় গালিগালাজ করায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক এস এম আকতার হোসাইনের বিরুদ্ধে সাম্প্রদায়িক সম্প্রীতি ক্ষুণ্নের অভিযোগ তুলেছে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ। এ অভিযোগে পদক্ষেপ নিতে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ও কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসাইনের কাছে অভিযোগপত্র দিয়েছে ঐক্য পরিষদ।

হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রাণা দাশগুপ্ত সাক্ষরিত সেই অভিযোগপত্রে বলা হয়, গত ২৩ জানুয়ারি সরস্বতী পূজার আমন্ত্রণ জানাতে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক এস এম আকতার হোসাইনের কাছে যান সনাতন ধার্মালম্বী শিক্ষার্থীরা। সেসময় বিশ্ববিদ্যালয়ে ভূগোল ও পরিবেশ বিভাগের ১১তম ব্যাচের শিক্ষার্থী জয় শর্মা ও তার সতীর্থদের সঙ্গে অহেতুক ক্ষিপ্ত হয়ে চড়াও হন এবং ধর্ম নিয়ে অকথ্য ভাষায় গালিগালাজ করেন। এ ঘটনায় হিন্দু ধর্মালম্বী শিক্ষার্থীদের মনে আঘাতসহ তাদের ধর্মানুভূতিকে যদৃচ্ছভাবে ক্ষুণ্ন করেছে।

আরো বলা হয়, ছাত্রলীগ নেতা এসএম আকতার হোসাইনের সাম্প্রদায়িক বিদ্বেষপ্রসূত উক্তি ছাত্রলীগের ভাবমূর্তিকে ক্ষুণ্ন করার পাশাপাশি মুক্তিযুদ্ধের চেতনাকে বিরুদ্বচারণ করেছেন। একই সঙ্গে ভুক্তভোগীরা এ ব্যাপারে যাতে কোনো ব্যবস্থা গ্রহণ না করে সেজন্য জয় শর্মাকে নানা ভাবে হুমকি দিয়ে যাচ্ছেন। আকতার হোসাইনের ফোনকল আমাদের কাছে সংরক্ষিত আছে। তাই তার বিরুদ্ধে অনতিবিলম্বে পদক্ষেপ গ্রহণের দাবি জানান পরিষদ।

শনিবার (৪ জানুয়ারি) বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রাণা দাশগুপ্ত বিষয়টি নিশ্চিত করে বলেন, এ বিষয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি বরাবর অভিযোগ দিয়েছি। ইতিমধ্যে তাদের পক্ষ থেকে বিষয়টি নিয়ে বসতে চেয়েছেন। তারা কি ব্যবস্থা নেন তা আগে দেখবো। তারপর আমাদের পরবর্তী পদক্ষেপ নেব।

এ বিষয়ে জানতে ভুক্তভোগী জয় শর্মার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমরা বিভাগের পক্ষ থেকে অন্যান্য সহপাঠীরাসহ আকতার ভাইকে পূজার দাওয়াত কার্ড দিতে গিয়েছিলাম। তখন কিছু বুঝে ওঠার আগেই অকথ্য ভাষায় গালি দেন এবং ধর্ম তুলে বাজে মন্তব্য করেন। পরে আমরা তাৎক্ষণিক বিষয়টি বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টরদের জানাই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App