×

জাতীয়

গণ-পদযাত্রা কর্মসূচির পরিধি বাড়ছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ০১:১৫ পিএম

গণ-পদযাত্রা কর্মসূচির পরিধি বাড়ছে

ছবি: সংগৃহীত

গণ-পদযাত্রা কর্মসূচির পরিধি বাড়ছে

ছবি: ভোরের কাগজ

বিশ্ব মানব ভ্রাতৃত্ব দিবসে ‘১০ দফা দাবি’ আদায়ে শনিবার (৪ ফেব্রুয়ারি) সারাদেশে বিভাগীয় সমাবেশ করতে যাচ্ছে বিএনপি। দুপুর ২ টায় রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সামনে এই সমাবেশ শুরু হবে। এতে উপস্থিত থাকবেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এছাড়াও রাজধানীতে যুগপৎভাবে সমাবেশ করতে যাচ্ছে বিএনপিসহ বিরোধী দলগুলো। এই সমাবেশে থেকে আগামী দিনের জন্য গণ-পদযাত্রা কর্মসূচির ঘোষণা করা হবে।

এরই মধ্যে নয়াপল্টনে জড়ো হয়েছেন হাজার হাজার নেতাকর্মী। লোকে-লোকারণ্য নয়াপল্টন এলাকা। বন্ধ হয়ে গেছে যানচলাচল। খণ্ড খণ্ড মিছিল নিয়ে আসছেন বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরা। ব্যানার ফেস্টুনে ছেয়ে গেছে পুরো এলাকা। স্লোগানে স্লোগানে মুখরিত হয়ে উঠছে নয়া পল্টন।

বিএনপির নেতারা বলছেন, রাজধানীতে বিক্ষোভ সমাবেশ যুগপৎভাবে পালন করবে বিএনপিসহ সরকারের বিরোধী দলগুলো। সমাবশে থেকে গণ-পদযাত্রা কর্মসূচি দেয়া হবে। এই কর্মসূচি রাজধানীসহ সারাদেশের বিভাগীয় শহরগুলোতে পালিত হবে। এরপর সেটা জেলা-উপজেলা পর্যায়ে নিয়ে যাওয়ার চিন্তা-ভাবনা চলছে।

জানতে চাইলে বিএনপির স্হায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান ভোরের কাগজকে বলেন, সমাবেশ থেকে যুগপৎ কর্মসূচি হিসেবে ১৮ ফেব্রুয়ারি দেশব্যাপী গণ-পদযাত্রা কর্মসূচি দেয়ার সম্ভাবনা রয়েছে। শরিকদের পক্ষ থেকেও গণ-পদযাত্রার পরিধি বাড়ানোর বিষয়ে মত রয়েছে।

বিভাগীয় সমাবেশে কুমিল্লায় থাকবেন স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, রাজশাহীতে মির্জা আব্বাস, খুলনায় গয়েশ্বর চন্দ্র রায়, বরিশালে আব্দুল মঈন খান, চট্টগ্রামে নজরুল ইসলাম খান, ময়মনসিংহে আমির খসরু মাহমুদ চৌধুরী, সিলেটে বেগম সেলিমা রহমান, ফরিদপুরে ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু ও রংপুরে থাকবেন মোহাম্মদ শাহজাহান।

গণতন্ত্র মঞ্চের নেতারা বলছেন, ১১ ফেব্রুয়ারি এককভাবে রাজধানীর একপ্রান্ত থেকে অন্য প্রান্তে গণসংযোগ ও পদযাত্রা কর্মসূচি পালন করবে গণতন্ত্র মঞ্চ। সেটা মিরপুর-১২ থেকে শুরু হয়ে পুরান ঢাকায় গিয়ে শেষ হবে। বিএনপিকেও এককভাবে কর্মসূচি পালনের পরামর্শও দেয়া হয়েছে। তবে ১১ ফেব্রুয়ারি কর্মসূচি ছাড়াও সমাবেশ থেকে যুগপৎ আন্দোলনের জন্য একটি কর্মসূচি ঘোষণা করবে গণতন্ত্র মঞ্চ।

এই বিষয়ে জানতে চাইলে নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেন, আমাদের জোটের পক্ষ থেকে ১১ ফেব্রুয়ারি রাজধানীতে গণসংযোগ ও পদযাত্রা কর্মসূচি দেয়া হবে। আর কালকের সমাবেশ থেকে যুগপৎ আন্দোলনের কর্মসূচি দেয়া হবে। তবে সেটা এখনও ঠিক করিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App