বাংলাদেশসহ দ. এশিয়ার ৩ দেশে ফেসবুকের ব্যবহার সর্বাধিক

আগের সংবাদ

কুমিল্লাকে ১৫৭ রানের টার্গেট দিলো চট্টগ্রাম

পরের সংবাদ

ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র

প্রকাশিত: ফেব্রুয়ারি ৪, ২০২৩ , ৪:০৬ অপরাহ্ণ আপডেট: ফেব্রুয়ারি ৪, ২০২৩ , ৪:০৬ অপরাহ্ণ

আবারো ইউক্রেনে ক্ষেপণাস্ত্র পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। ইউক্রেনের জন্য নতুন করে ২ বিলিয়ন মার্কিন ডলারেরও বেশি মূল্যের সামরিক সহায়তার প্যাকেজ প্রস্তুত করছে যুক্তরাষ্ট্র। এই প্যাকেজে প্রথমবারের মতো দূরপাল্লার রকেটের পাশাপাশি অন্যান্য যুদ্ধাস্ত্র ও অস্ত্রও অন্তর্ভুক্ত থাকবে বলে আশা করা হচ্ছে।

দুই মার্কিন কর্মকর্তা জানায়,এই সপ্তাহের মধ্যেই এই সহায়তা ঘোষণা করা হবে। এতে প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেম এবং জ্যাভলিন অ্যান্টি-ট্যাঙ্ক অস্ত্রের জন্য সহায়তা সরঞ্জাম অন্তর্ভুক্ত করা হবে। খবর রয়টার্সের।

এছাড়া অন্তর্ভুক্ত থাকবে গ্রাউন্ড লঞ্চড স্মল ব্যাস মিসাইল, যার রেঞ্জ ১৫০ কিলোমিটার। তবে ৩০০ কিলোমিটার রেঞ্জের এটিএসিএমএস ক্ষেপণাস্ত্রের জন্য ইউক্রেনের অনুরোধ প্রত্যাখ্যান করেছে যুক্তরাষ্ট্র।

একজন কর্মকর্তা জানিয়েছেন, ইউক্রেন সিকিউরিটি অ্যাসিসটেন্স ইনিশিয়েটিভ (ইউএসএআই) নামে পরিচিত একটি তহবিল থেকে নতুন প্যাকেজের একটি অংশ ১.৭২ বিলিয়ন ডলার মূল্যের হবে বলে আশা করা হচ্ছে।

কর্মকর্তারা আরও জানিয়েছেন, নতুন প্যাকেজে মার্কিন হক (এইচএডব্লিউকে) এয়ার ডিফেন্স, কাউন্টার-ড্রোন সিস্টেম, কাউন্টার আর্টিলারি এবং এয়ার সার্ভিল্যান্স রাডার, যোগাযোগের সরঞ্জাম, পুমা ড্রোন এবং প্যাট্রিয়টস এবং ব্র্যাডলিসের মতো প্রধান সিস্টেমগুলোর খুচরা যন্ত্রাংশের জন্য অর্থ প্রদানের জন্যও ব্যবহার করা হবে। এছাড়াও একটি উল্লেখযোগ্য পরিমাণ চিকিৎসা সরঞ্জামও অন্তর্ভুক্ত থাকবে। যা তিনটি ফিল্ড হাসপাতাল সজ্জিত করার জন্য যথেষ্ট।

এসএম

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়