×

জাতীয়

শিক্ষার মানোন্নয়নে কাজ করতে হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১০:৩৩ পিএম

শিক্ষার মানোন্নয়নে কাজ করতে হবে

হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন বিল বিতরণ করেন। ছবি: ভোরের কাগজ

শিক্ষার মানোন্নয়নে কাজ করতে হবে

ছবি: ভোরের কাগজ

শিক্ষার মানোন্নয়নে কাজ করতে হবে
শিক্ষার মানোন্নয়নে কাজ করতে হবে

জয়পুরহাটের কালাই, ক্ষেতলাল ও আক্কেলপুর উপজেলা আমার একটি পরিবার। এই পরিবারকে সুন্দর ও সমৃদ্ধি করতে শিক্ষারমান উন্নয়নে সকল জনপ্রতিনিধি ও জনপ্রশাসনকে একটি টিম হয়ে কাজ করার আহ্বান জানিয়েছেন জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন, এমপি।

শুক্রবার (৩ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে চারটায় ক্ষেতলাল উপজেলা পরিষদ মিলনায়তনে (২০২২-২৩ অর্থবছরে) গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ (টিআর) কর্মসূচির আওতায় নির্বাচনী এলাকাভিত্তিক (কালাই-ক্ষেতলাল-আক্কেলপুর উপজেলা) ১৮০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জন্য ৮৬ লাখ ১৯ হাজার ৩৩৩ টাকা বরাদ্দকৃত অর্থের বিপরীতে বিল বিতরণ অনুষ্ঠানে ক্ষেতলাল উপজেলা পরিষদের চেয়ারম্যান মোস্তাকিম মণ্ডলের সঞ্চালনায় ও উপজেলা নিবার্হী কর্মকর্তা (ইউএনও) নুসরাত জাহান বন্যা'র সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন, এমপি এসব কথা বলেন।

এ সময় উপজেলা পরিষদের চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), মেয়র, আওয়ামী লীগের জাতীয় কমিটির সদস্য আব্দুল মজিদ মোল্লা, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাকির হোসেন মণ্ডল, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক, স্থানীয় জনপ্রতিনিধি, শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান, শিক্ষক ও স্থানীয় সাংবাদিকবৃদ উপস্থিত ছিলেন।

[caption id="attachment_404019" align="aligncenter" width="1600"] হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন বিল বিতরণ করেন। ছবি: ভোরের কাগজ[/caption]

প্রধান অতিথির বক্তব্যে হুইপ স্বপন বলেন, যে যেই দল করে করুক তাতে সমস্যা নেই। যখন ভোট আসবে তখন দেখা যাবে। মানুষ ভালো-মন্দ বিবেচনা করে তখন ভোট দেবে।

জয়পুরহাটের (কালাই-ক্ষেতলাল-আক্কেলপুর) আমার একটি পরিবার। আমরা সবাই মিলে এই পরিবারকে সুন্দর করতে পারি কিনা এমন প্রশ্ন রেখে হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি বলেন, আগে গ্রামের মানুষজন ভালো কাপড়-চোপড় পরতে পারতো না। এখন আর তা নেই মানুষ ভালো কাপড়-চোপড় পরে ও ভালো খাবার খায়। অবস্থার পরিবর্তন হয়েছে।

তাহলে আমরা শিক্ষায় কেন পরিবর্তন করতে পারবো না? তিনি জোর দিয়ে বলেন আমাদের পারতেই হবে।

শেরেবাংলা একে ফজলুল হকের একটি কথার উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, ‘যে ব্যক্তির শত্রু নেই, সে সামাজিক নয়। আপনারা আমাকে গালি দিলে দেন কিন্তু আমার বাচ্চাকে ভালো করে আনা পড়ান। আমাদের প্রধানমন্ত্রী এতো আন্তরিকভাবে কাজ করছেন যে, শিক্ষার জন্য প্রাথমিক বিদ্যালয়ের প্রতিটি শিশুর জন্য মাসে ১০০ টাকা করে মোবাইলে দিচ্ছেন। সেই টাকা বাবার হাতে না দিয়ে শিশুর মায়ের হাতে দিচ্ছেন যাতে ওই টাকা নষ্ট না হয়ে শিশুর কাজে লাগে। আগে কখনো ভেবে দেখেছিলাম এও কি সম্ভব মোবাইলে টাকা পাবে!’

হুইপ স্বপন সেখানে উপস্থিত শিক্ষা প্রতিষ্ঠান প্রধান এবং সম্মানিত শিক্ষকদের উদ্দেশ্যে বলেন, ‘আমি আপনাদের একজন নেতা বা এমপি হিসেবে নয়, আমি এই জনপদের একজন নাগরিক হিসেবে, একজন কর্মী হিসেবে আপনাদের বিনয়ের সঙ্গে বলছি প্লিজ একবার আপনাদের ভেতরের শক্তিকে একটু জাগ্রত করে শপথ নেন। আমি আমার স্কুলটাকে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান বানাবো। দশে মিলে করি কাজ হারি জিতি নাহি লাজ। তাই আসেন আমরা শপথ গ্রহণ করি আমরা আমাদের সন্তানকে আন্তর্জাতিকমানের শিক্ষার্থী বানাবো। এজন্য যা করতে হবে সেই জন্য আমি স্বপন খাদেম হিসেবে আপনাদের জন্য আছি’।

এসময় নিঃসংকোচে যে কোনো প্রয়োজনে শিক্ষকমণ্ডলীদের তার হোয়াটসঅ্যাপ নাম্বার দিয়ে যোগাযোগ করতে বলেছেন তিনি।

শিক্ষার মানোন্নয়নে সব জনপ্রতিনিধি ও জনপ্রশাসনকে একটি টিম হয়ে কাজ করার আহ্বান জানিয়েছেন তিনি।

আগামী ৩ ও ৪ মার্চ শিক্ষক ক্যাম্প অনুষ্ঠিত হবে এবং শিক্ষামন্ত্রী ও আইসিটি প্রতিমন্ত্রী উপস্থিত থাকবেন। ওই ক্যাম্পে শিক্ষা নিয়ে যত চিন্তা পরিকল্পনা আছে তা তুলে ধরতে বলেন।

হুইপ স্বপন প্রধান অতিথির বক্তব্যের শেষ লাইনে বলেন, ‘আসুন আমরা সবাই মিলে আমরা আমাদের এই পরিবারকে (কালাই-ক্ষেতলাল-আক্কেলপুর) সুন্দর ও সমৃদ্ধি করি’।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App