×

সাহিত্য

‘বন্যা’ থিমে শুরু ঢাকা আর্ট সামিটের ষষ্ঠ আসর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:৪৮ পিএম

‘বন্যা’ থিমে শুরু ঢাকা আর্ট সামিটের ষষ্ঠ আসর
‘বন্যা’ থিমে শুরু ঢাকা আর্ট সামিটের ষষ্ঠ আসর
‘বন্যা’ থিমে শুরু ঢাকা আর্ট সামিটের ষষ্ঠ আসর

জলবায়ু পরিবর্তন, লৈঙ্গিক সম্পর্ক, বিভিন্ন প্রজন্মের বোঝাপড়া ও নানান সম্প্রদায়ের জীবনাচরণ তুলে ধরতে দক্ষিণ এশীয় শিল্পকর্মের বৃহত্তম আন্তর্জাতিক প্ল্যাটফর্ম ষষ্ঠ ঢাকা আর্ট সামিট (ডাস) শুরু হয়েছে। প্রথমবারের মতো বাংলা প্রতিপাদ্য ‘বন্যা’কে আবর্তিত করে দেশ-বিদেশের দেড় শতাধিক শিল্পী এই সামিটে অংশগ্রহণ করেছেন। রাজধানীর শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে আজ শুক্রবার সকালে নয় দিনব্যাপী বর্ণাঢ্য এই আয়োজন উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। এতে শিল্প সমালোচক ও শিল্প সংগ্রাহকদের অংশগ্রহণে থাকবে কর্মশালা, পারফরমেন্সসহ বৈচিত্র্যময় প্রদর্শনী।

সামদানী আর্ট ফাউন্ডেশনের উদ্যোগে ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় শুরু হওয়া এই শিল্প প্রদর্শনী চলবে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত আটটা অবধি সবার জন্য উন্মুক্ত থাকবে। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, ঢাকা আর্ট সামিটের ডিরেক্টর ও সামদানী আর্ট ফাউন্ডেশনের প্রেসিডেন্ট নাদিয়া সামদানী এমবিই ও ঢাকা আর্ট সামিটের সাংগঠনিক কমিটির চেয়ারম্যান ফারুক সোবহান।

শিল্পকর্ম প্রদর্শনী বিষয়ক বর্ণাঢ্য এই আয়োজন প্রসঙ্গে সালমান এফ রহমান বলেন, শিল্পের প্রসারে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও ভূমিকা রেখেছেন। এ সরকার ক্ষমতায় আসার পর এই নাট্যশালা ভবনটি ছিল দোতালার। আর এখন সাত তলা হয়েছে। এটাও একটা ব্যাপক পরিবর্তন। অর্থনীতির পাশাপাশি সাংস্কৃতিকভাবেও বাংলাদেশকে এগিয়ে নিয়ে গেছেন। তিনি চান, সামগ্রিকভাবে বাংলাদেশের উন্নয়ন হোক। তিনি আরও বলেন, সামিটে শিল্পের মাধ্যমে বিভিন্ন সময়ের বহুমুখী চিত্র ফুটে উঠেছে।

কেএম খালিদ বলেন, বৈশ্বিক মহামারি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে এ সামিটে তেমন সহযোগিতা করতে না পারলেও সামদানী আর্ট ফাউন্ডেশন আয়োজনের কমতি রাখেনি। ষষ্ঠ আর্ট সামিটও সফলভাবে শুরু হয়েছে।

আর্ট সামিটের ষষ্ঠ আসরে অংশগ্রহণকারী শিল্পীদের মধ্যে রয়েছেন সুমাইয়া ভ্যালি, অ্যান্টনি গ্রোমলি, আসফিকা রহমান, বিনোদবিহারী মুখার্জি, ভাষা চক্রবর্তী, চিত্রপ্রসাদ, ড্যানিয়েল বৈদ্য, দামাসাস হাচা, ফয়সাল জামান, গাজালেহ আভারজামানি, হারিক চুহেন, হাবিবা নওরোজ, জামাল আহমেদ, জয়দেব রোজা, জনি রুসিকা, কবির আহমেদ মাসুম চিশতি, কামরুজ্জামান সাধন, লালা রুখ, ল্যাপডিয়াং সায়েম, মেরিনা পেরেজ সিমাও, নাবিল আহমেদ, নাজমুন নাহার কেয়া, পল তাবুরেট, রূপালী গুপ্তা ও প্রসাদ শেঠি, পূর্ণিমা আখতার, রফিকুন্নবী, সাইফুদ্দিন আহমেদ, সাহেজ রাহাল, তানিয়া পয়াল, ভেরোনিকা হাপচেঙ্কো, ইয়াসমিন জাহান নূপুর, রিজভী হাসান, গণেশ পাইন প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App