×

বিনোদন

‘ফারাজ’ মুক্তিতে বিশেষ শর্ত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ০২:৪১ পিএম

‘ফারাজ’ মুক্তিতে বিশেষ শর্ত

ছবি: সংগৃহীত

‘ফারাজ’ মুক্তিতে বিশেষ শর্ত

২০১৬ সালে ঢাকায় হোলি আর্টিজান ক্যাফেতে সন্ত্রাসবাদী হামলার উপর ভিত্তি করে নির্মিত সিনেমা ‘ফারাজ’। ছবির ঝলক মুক্তির পর থেকেই এসেছে একের পর এক বাধা।‘ফারাজ’-এর মুক্তির ওপর কোনো নিষেধাজ্ঞা বা স্থগিতাদেশ জারি করতে অস্বীকার করেছেন ভারতের দিল্লি হাইকোর্ট। কিন্তু আদালত শর্ত দিয়েছেন, ছবিটি পর্দায় দেখানোর সময় এই মর্মে একটি ‘ডিসক্লেইমার’ দিতে হবে যে সিনেমাটি ঢাকার জঙ্গি হামলার ঘটনার দ্বারা অনুপ্রাণিত হলেও সিনেমাতে তুলে ধরা ঘটনাগুলো ‘সম্পূর্ণ কাল্পনিক’ (পিওর ওয়ার্ক অব ফিকশন)।

বিচারপতি সিদ্ধার্থ মৃদুলের নেতৃত্বে হাইকোর্টের ডিভিশন বেঞ্চ সেই সঙ্গে বলেছেন, ছবির নির্মাতা ও প্রযোজকদের এই ডিসক্লেইমারটি একেবারে ‘অক্ষরে অক্ষরে’ অনুসরণ করতে হবে। খবর আনন্দবাজার পত্রিকার।

বলিউডের সুপরিচিত পরিচালক হানসাল মেহতার নির্মিত ছবিটি আগামীকাল শুক্রবার (৩ ফেব্রুয়ারি) ভারতের সিনেমা হলগুলোতে বাণিজ্যিকভাবে মুক্তি পাবে বলে কথা রয়েছে।

দিল্লি হাইকোর্টের আজকের এই রায়ের পর ছবিটির মুক্তিতে আর কোনো বাধা রইল না। তবে ছবিটিতে এই ডিসক্লেইমারটি তাদের যোগ করার ব্যবস্থা করতে হবে।

একটি সন্ত্রাসী হামলা নিয়ে সেলুলয়েডে কোনো ছবি বানানো হলে সেই হামলায় নিহত ভিকটিমের প্রাইভেসির অধিকার লঙ্ঘিত হয় কি না এবং ওই ভিকটিমের অবর্তমানে সেই অধিকার তার নিকটাত্মীয়দের ওপর বর্তায় কি না–এই প্রশ্নটিকে ঘিরে আলোচিত মামলাটি ভারতে এক অভূতপূর্ব আইনি বিতর্কের জন্ম দিয়েছিল।

ঢাকার গুলশানের হোলি আর্টিজান হামলায় নিহতদের অন্যতম অবিন্তা কবিরের মা রুবা আহমেদ অভিযোগ করেছিলেন, তাঁর নিহত মেয়ের প্রাইভেসি লঙ্ঘন করে, পরিবারের কোনো সম্মতি না নিয়ে এবং ভুল তথ্য উপস্থাপন করে এই ‘ফারাজ’ ছবিটি বানানো হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App